শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘দেশপ্রেমিক রাজনীতিকের প্রতিমূর্তি সৈয়দ আশরাফ’

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ২১:৫৩

 ‘বাংলাদেশের রাজনীতিতে সৈয়দ আশরাফুল ইসলাম একটি উজ্জ্বল নক্ষত্রের নাম। সত্ ও নিষ্ঠাবান রাজনীতিবিদ ছিলেন তিনি। আওয়ামী লীগের দুই দফা সাধারণ সম্পাদক, প্রেসিডিয়াম সদস্য এবং কয়েক দফা মন্ত্রী থাকলেও ক্ষমতা কিংবা অর্থের মোহ তাকে ছোঁয়নি। নীরবে রাজনীতিতে এসে সরবে জনপ্রিয় হয়েছেন। রাজনীতিবিদ-এমপি-মন্ত্রী হয়, কিন্তু একজন সৈয়দ আশরাফ সহজে হয় না। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সংগ্রামে অকুতোভয় সৈয়দ আশরাফুল ইসলাম ওয়ান ইলেভেন পরবর্তী সময়েও বিন্দুমাত্র বিভ্রান্ত হননি। সবার মন জয়ে করে পৃথিবী ছেড়ে চলে গেছেন। জনকল্যাণ এবং দেশপ্রেমের রাজনীতির উজ্জ্বল দৃষ্টান্তের নাম সৈয়দ আশরাফ।’

গতকাল শুক্রবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত এক স্মরণসভায় বক্তারা আরো বলেন, ‘রাজনীতিতে অনেকটা নিভৃতচারী আর স্বল্পভাষী মানুষ ছিলেন সৈয়দ আশরাফ। অল্প কথায় অনেক কিছু বুঝিয়ে দিতে পারার দৃষ্টান্ত সৃষ্টি করেছিলেন তিনি। মাটির খুব কাছাকাছি থেকেও তিনি নিজেকে আকাশের উচ্চতায় নিয়ে যেতে পারার মতো বিরল ব্যক্তিত্ব ছিলেন। আড়ালে থাকলেও সবার প্রিয় হয়ে ওঠার অসামান্য ক্ষমতা ছিল তার।

সৈয়দ আশরাফুল ইসলামকে গতকাল গানে, কবিতা ও আলোচনায় স্মরণ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠান অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাবেক সংস্কৃতিমন্ত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক সামাদ, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। অনুষ্ঠানে জোটের পক্ষে শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন জোটের সাবেক সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। অনুষ্ঠানের শুরুতেই শোকসংগীত ‘তুমি, নির্মল কর, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’ পরিবেশন করেন গণসংগীত শিল্পী সমন্বয় পরিষদের শিল্পীরা। এরপর সৈয়দ আশরাফের অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় নেতা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা।