শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেন স্মরণসভা অনুষ্ঠিত

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ২১:৫৭

উপমহাদেশের কিংবদন্তীতুল্য চলচ্চিত্রকার মৃণাল সেন স্মরণসভা বসেছিল শিল্পকলা একাডেমিতে। শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে আয়োজন করা হয় এ স্মরণসভার।

শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মৃণাল সেনকে নিয়ে আলোচনা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার সভাপতি প্রেমেন্দু মজুমদার, নির্মাতা আকরাম খান, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জাহিদুর রহিম, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন প্রমুখ।

মোহিত কামালের গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানঃ সাহিত্যিক মোহিত কামালের ৬০তম জন্মদিন উপলক্ষে তাঁর উপন্যাসসমগ্র-এর তিনটি খণ্ডের প্রকাশনা অনুষ্ঠান হয়ে গেল গতকাল। বইগুলো হলো- উপন্যাসসমগ্র-১ মনভুবন, উপন্যাসসমগ্র ২ চলার পথের ফাঁদ ও উপন্যাসসমগ্র ৩ জীবনঝঞ্ঝা। বইগুলো প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। রেজওয়ানা চৌধুরী বন্যার গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিত্ ঘোষ, রামেন্দু মজুমদার, আনোয়ারা সৈয়দ হক প্রমুখ। সভাপতিত্ব করেন কবি কামাল চৌধুরী।

নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’ মঞ্চস্থঃ মঞ্চে এলো নতুন নাটক। দেশের অন্যতম নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে তাদের নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’ মঞ্চায়ন করেছে। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিচ্ছেন ড. মোহাম্মদ বারী। এটি থিয়েটার আর্ট ইউনিটের ৩২তম প্রযোজনা।

জয়নুল, জসীম, আলমুতী জন্মোত্সব উদযাপনঃ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম, পল্লীকবি জসীমউদ্দীনের ১১৫তম এবং বিজ্ঞান লেখক ড. আবদুল্লাহ-আল-মুতী শরফুদ্দিনের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার কচি-কাঁচা মিলনায়তনে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেলার ট্রাস্টিবোর্ডের সদস্য কবি কামাল চৌধুরী। কৃতী তিনজনের স্মৃতিচারণ করেন মেলার সভাপতি খোন্দকার ইব্রাহিম খালেদ, বম্বে সুইটস্ এন্ড কোম্পানীর হেড অব মার্কেটিং, মেলার ট্রাস্টিবোর্ডের সদস্য ডি ডি ঘোষাল ও মেলার ট্রাস্টিবোর্ডের সদস্য খোন্দকার মো. আসাদুজ্জামান, মেলার তরুণ সদস্য রাশিদুল হাসান জুনায়েদ এবং শিশু বক্তা নুসাইবা হাসিন অঙ্কন। অনুষ্ঠানে সভাপতিত্ব করে মেলার ক্ষুদে সদস্য ঊষশী দিব্যাংশু।

শিল্পী আশরাফুল আলম পপলুর জন্মদিন পালনঃ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলুর ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বিকেলে একাডেমির চিত্রশালা প্লাজায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদীপ প্রজ্জ্বালন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক সমরজিত্ রায় চৌধুরী। চিত্রশিল্পী জামাল আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে অনীক বসুর পরিচালনায় স্পন্দনের শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।