শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এনআইডি সেবা চালু রাখতে মাঠ পর্যায়ে ইসির নির্দেশ

আপডেট : ২২ এপ্রিল ২০২১, ২২:৩৭

ইত্তেফাক রিপোর্ট

মহামারি করোনার বিস্তার রোধে দেশে চলমান বিধিনিষেধের মধ্যেও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা থেকে নাগরিকরা যাতে বঞ্চিত না হয়—এ বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এমন নির্দেশনা দেওয়া হয়। সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার, সচিব, অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা ভার্চুয়াল এ সভায় অংশগ্রহণ।

ইসির কর্মকর্তারা জানান, করোনার কারণে যেহেতু এক জায়গায় বসা যাচ্ছে না। তাই আজকের ভার্চুয়াল সভায় মূলত কর্মকর্তাদের খোঁজখবর নেওয়া হয়। কর্মকর্তাদের মনোবল চাঙা রাখা বা কমিশন যে কর্মকর্তাদের পাশে সব সময় আছে তাও এ সভার আলোচনায় ছিল। এ ছাড়া কমিশনের যেসব কর্মকর্তা-কর্মচারী বর্তমানে অসুস্থ আছে তাদের বিষয়েও খোঁজ নেওয়া হয়।  প্রয়োজনে শিফট করে মাঠ কর্মকর্তাদের অফিস করার জন্যও সভায় বলা হয়।  এ ছাড়াও এনআইডি সংশোধনের যেসব আবেদন আছে, সেগুলো দ্রুত নিষ্পত্তি করার জন্যও নির্দেশনা দেওয়া হয়।

ইতিমধ্যে সরকার ঘোষিত করোনাকালীন বিশেষ নিষেধাজ্ঞা চলাকালে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়সহ মাঠ পর্যায়ের সব দপ্তর ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত দেয় কমিশন। এর আগে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সরকারের নির্দেশনা অনুযায়ী ইসি তার কার্যক্রম সীমিত পরিসরে পরিচালনা করে অফিস আদেশ জারি করেছিল।

ইতিমধ্যে করোনা মহামারির কারণে সব নির্বাচনে স্থগিতাদেশ দিয়েছে ইসি। এতে তপশিল হওয়া প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন, স্থানীয় সরকারে অন্যান্য কিছু নির্বাচন ও জাতীয় সংসদের উপনির্বাচনের কার্যক্রমও বন্ধ রয়েছে।