ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


‘জীবনভর প্রগতির আলো ছড়িয়েছেন তিনি’

শ্রদ্ধা ও ভালোবাসায় নিখিল সেনকে স্মরণ
‘জীবনভর প্রগতির আলো ছড়িয়েছেন তিনি’

একুশে পদকপাপ্ত প্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিখিল সেনকে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করে বিশিষ্টজন বলেছেন, নিখিল সেন অসাম্প্রদায়িক চেতনা, মানবিকতা ও সাংস্কৃতিক মূল্যবোধকে শুধু স্থানীয় পর্যায়ে নয়, জাতীয় পর্যায়েও ছড়িয়ে দিয়েছেন। সংস্কৃতি ও প্রগতির আলোয় উদ্ভাসিত করেছেন অসংখ্য মানুষকে। বাংলাদেশের মাটি ও মানুষ, বাংলা ভাষা ও সংস্কৃতির জন্য তার ছিল অনন্য ভালোবাসা ও আত্মত্যাগ। শিল্প, সংস্কৃতি ও রাজনীতিতে এক বটবৃক্ষ ছিলেন নিখিল সেন। তার প্রগাঢ় ছায়ায় আশ্রয় পান সব জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণির মানুষ।

কথা, কবিতা, আলোচনা ও স্মৃতিচারণার মধ্য দিয়ে গতকাল শুক্রবার বিকালে স্মরণ করা হয় এ সাংস্কৃতিক ব্যক্তিত্বকে। রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে নিখিল সেন স্মৃতি পরিষদ। সদ্য প্রয়াত এ গুণীকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে এতে উপস্থিত হয়েছিলেন রাজনীতি, সংস্কৃতিসহ নানা অঙ্গনের বিশিষ্টজন। এসেছিলেন নিখিল সেনের গুণমুগ্ধ ভক্ত, অনুরাগী ও সুহূদরা।

চারণের মতো ঘুরে ঘুরে বরিশালের সর্বত্রই সংস্কৃতি ও প্রগতির আলো ছড়িয়েছেন নিখিল সেন। দীর্ঘ ৮৮ বছরের জীবনের প্রায় সারাটা সময় বিলিয়েছেন বরিশালের সাংস্কৃতিক সমৃদ্ধির জন্য। বরিশালের সাংস্কৃতিক সংগঠন ও সংস্কৃতিজনের অভিবাবক ছিলেন তিনি।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন নিখিল সেন স্মৃতি পর্ষদের যুগ্ম আহ্বায়ক সাংবাদিক তৌফিক মারুফ। পর্ষদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন রাজনৈতিক ব্যক্তিত্ব মঞ্জুরুল আহসান খান, নাট্যজন আতাউর রহমান, নাট্যজন মামুনুর রশীদ, বিচারপতি এ এফ আর এম নাজমুল আহসান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ, অধ্যাপক সৈয়দ আজিজুল হক, রাজনৈতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল, সাংবাদিক অজয় দাশগুপ্ত, আবৃত্তিজন ইস্তেকবাল হোসেন, নাট্যজন সৈয়দ আওলাদ, ইমানুয়েল হাকিম, শামসুদ্দিন কামাল প্রমুখ।

নিখিল সেনকে নিবেদন করে কবিতা আবৃত্তি করেন ভাষ্কর বন্দ্যোপাধ্যায়। গান গেয়ে শোনান হাসান আবিদুর রেজা জুয়েল, সুনীল ঘোষ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে নিখিল সেনের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অতিথিরা। পরে অতিথিসহ সর্বস্তরের মানুষ একমিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। পরে দেখানো হয় নিখিল সেনের ওপর নির্মিত একটি তথ্যচিত্র।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন