মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঘোষণার ৫ বছর পরও জারি হয়নি প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরের প্রজ্ঞাপন

আপডেট : ২৩ মার্চ ২০১৯, ২২:৪৩

ইত্তেফাক রিপোর্ট

ঘোষণার ৫ বছর পরেও প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরের প্রজ্ঞাপন জারি হয়নি। ১৯৯৯ সালে বর্তমান প্রধানমন্ত্রী নিজে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। অথচ তার অনুমতি থাকা সত্ত্বেও এখন পর্যন্ত জাতীয় উন্নয়ন ফাউন্ডেশন অধিদপ্তরের প্রজ্ঞাপন জারি হয়নি।

এই প্রজ্ঞাপন জারি হলে দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ বাড়বে এবং প্রতিবন্ধী জনগোষ্ঠীর কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত হবে। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের কর্তাব্যক্তিরা এ তথ্য জানান। আরো জানা যায়, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ২০১০ সালে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরে অনুমোদন দিয়েছে। এরপর ২০১৬ সালে অর্থমন্ত্রণালয় থেকে স্বল্পসংখ্যক জনবলের পদ সৃষ্টিসহ স্কেলের অনুমোদন দিয়েছে। ফাউন্ডেশনের অধীনে ২০০৯ সালে সরকার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র তৈরি করে। ২০১৪ সালে বর্তমান প্রধানমন্ত্রী জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরের আনুষ্ঠানিক ঘোষণা ও নামফলক উন্মোচন করেন।

ফাউন্ডেশনের অধীনে জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র নামের একটি রাজস্ব বাজেটভুক্ত জাতীয় রিসোর্স সেন্টার ও প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠন চালু আছে। জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের সরাসরি তত্ত্বাবধানে দেশের বিভিন্ন জেলায় ৫৫টি বেসরকারি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়, অটিজম রিসোর্স সেন্টার, কর্মজীবী প্রতিবন্ধী নারী ও পুরুষ হোস্টেল, ভ্রাম্যমাণ ওয়ানস্টপস থেরাপি সার্ভিস, প্রতিবন্ধিতা বিষয়ক প্রশিক্ষণ সেন্টার, এসব গুরুত্বপূর্ণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফাউন্ডেশনের অতি সম্প্রতি একটি অটিজম অবৈতনিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করা হয়েছে। এ সকল কার্যক্রমকে সঙ্গে নিয়ে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন এখন অধিদপ্তরে রূপান্তর কেবল সময়ের দাবি বলে জানান তারা।