ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
২৯ °সে


কসমস স্টুডিওতে ছাপচিত্র প্রদর্শনী

কসমস স্টুডিওতে  ছাপচিত্র প্রদর্শনী
গ্যালারি কসমস-এ ‘লাইন অফ এজেস’ শীর্ষক দলীয় চিত্র প্রদর্শনীতে ছবি দেখছেন অতিথিবৃন্দ —ইত্তেফাক

গ্যালারি কসমসের আয়োজনে মালিবাগের কসমস আতেঁলিয়ার ৭১ স্টুডিওতে শুরু হয়েছে ওপেন স্টুডিও প্রদর্শনী ‘লাইন অফ এজেস’। জাপানের তরুণ ছাপচিত্র শিল্পী তোশিহিকো ইকেদার তত্ত্বাবধানে বাংলাদেশের ২০ তরুণ শিল্পী ছাপচিত্র কর্মশালায় অংশ নেয়। সেই কর্মশালায় প্রাপ্ত ছবিগুলো নিয়েই শুরু হয়েছে প্রদর্শনী। এতে ২০ জন শিল্পীর ৪০টি ছাপচিত্র স্থান পেয়েছে। এছাড়া, পাঁচজন অতিথি শিল্পীর কাজ স্থান পেয়েছে প্রদর্শনীতে। গতকাল শনিবার বিকালে অনানুষ্ঠানিকভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। স্টুডিওতে গেলে ছবি দেখার সুযোগ পাবেন শিল্প রসিকরা।

শিল্পী তোশিহিকো ইকেদা বলেন, জাপানের ঐতিহ্যবাহী প্রিন্টমেকিং-এর যে ধারা ও শৈলী কর্মশালার শিল্পীদের নিয়ে সেই ধারায় কাজ করেছি। এতে বাংলাদেশের শিল্পীরা যেমন জাপানের ঐতিহ্যবাহী এ ধারা সম্পর্কে জানতে পারলো, তেমনই আমিও বাংলাদেশের শিল্পচর্চা প্রসঙ্গে জেনেছি। কসমসের নির্বাহী শিল্প ব্যবস্থাপক শিল্পী সৌরভ চৌধুরী জানান, কর্মশালাটি দুই ভাগে ভাগ হয়ে পরিচালিত হয়েছে। পরে শিল্পীদের সব কাজ নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়।

জাপানি এই শিল্পীর ছাপচিত্র প্রসঙ্গে শিল্পী কালিদাস কর্মকার বলেন, তোশিহিকো ইকেদার ছাপচিত্রের কাজের ধরন এসময়ের চাইতে একেবারেই ভিন্ন। তিনি ‘ডট’ দিয়ে দিয়ে তাঁর ছবির প্লেট তৈরি করেন। দেখা যায় একটি ছবির কাজ করতে ছয় মাস সময় লেগে যায়। কিন্তু শিল্পী তাঁর কাজে তাড়াহুড়ো করেন না। তিনি বলেন, ১৬শ শতকে এ ধরনের কাজ করতেন শিল্পীরা। সেই পুরনো ধারাকেই নতুন করে ফিরিয়ে এনেছেন এ শিল্পী। বাংলাদেশের শিল্পীরা নিশ্চয়ই তাঁর সঙ্গে কাজ করে উপকৃত হবেন। এ কর্মশালায় অংশ নিয়েছিলেন এবি রহমান নূর, আশরাফুল হাসান, ড. হিরা সোবহান, ফারজানা রহমান ববি, জুটন চন্দ্র রায়, কামরুজ্জোহা, খালেকুজ্জামান শিমুল, মো. শাহেদ হোসেন, মো. রেজাউল সাদাত, নগরবাসী বর্মণ, নাঈম জামান, নাজিয়া আন্দালিব প্রিমা, নেভিন সুলতানা, নিত্যানন্দ গায়েন, রাজ আহমেদ, রাশিদা আক্তার, সাকিব সেলিম, সৌরভ চৌধুরী, সুস্মিতা দাস দেওয়ান এবং জাহাঙ্গীর আলম। অতিথি শিল্পীরা হলেন বীরেন সোম, কালিদাস কর্মকার, রোকেয়া সুলতানা, সমরজিত্ রায় চৌধুরী, বিশ্বজিত্ গোস্বামী।

পাবলিক লাইব্রেরিতে ফিলিপাইন কর্নার:গতকাল গণগ্রন্থাগার অধিদপ্তরের রেফারেন্স কক্ষে গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ফিলিপাইন কর্নার উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও বান্দিলো। সভাপতিত্ব করেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার, স্বাগত বক্তৃতা করেন গণগ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক আবদুল্লাহ হারুন পাশা। কে এম খালিদ বলেন, ফিলিপাইন কর্নার বাংলাদেশের পাঠকদের ফিলিপাইনের সাহিত্য-সংস্কৃতি ও সামাজিক অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে। সেইসঙ্গে এটি ফিলিপাইন ও বাংলাদেশ দু দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করতে সহায়তা করবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন