বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতিসংঘের তিন সংস্থা প্রধান ঢাকা আসছেন কাল

আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ২২:১১

ইত্তেফাক রিপোর্ট

রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে জাতিসংঘের তিনজন উচ্চপদস্থ কর্মকর্তা তিন দিনের সফরে আগামীকাল বুধবার ঢাকা আসছেন। তারা হলেন- জাতিসংঘ শরণার্থী সংস্থার হাই কমিশনার ফিলিপো গ্র্যান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনো এবং জাতিসংঘ মানবিক বিষয়ক আন্ডার-সেক্রেটারি জেনারেল মার্ক লোকক। তারা ১১ লাখ রোহিঙ্গার জন্য প্রয়োজনীয় সহায়তার বিষয়টিও দেখবেন।

 রোহিঙ্গা সমস্যার স্থায়ী ও সুষ্ঠু সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করা তাদের সফরের মূল উদ্দেশ্য। যাতে করে রোহিঙ্গা সমস্যা সমাধানে মানবিক সহায়তার পাশাপাশি মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ফেরত যাওয়ার জন্য সহায়ক পরিবেশ তৈরি হয়। উল্লেখ্য, জাতিসংঘের সংস্থাগুলোকে উত্তর রাখাইনে কাজ করার অনুমতি দিচ্ছে না মিয়ানমার সরকার।

জাতিসংঘের এক ঘোষণায় বলা হয়েছে- জাতিসংঘের কর্মকর্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন। ঢাকায় বৈঠক শেষ করে ওই কর্মকর্তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং সেখানে তাদের সঙ্গে দেখা করবেন। আগামী শুক্রবার তারা কক্সবাজারে সংবাদ সম্মেলন করবেন।