ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
২৯ °সে


শিশু অধিকার সুরক্ষায় চাই সমন্বিত প্রয়াস

পার্লামেন্টারি ককাসের নবগঠিত সভায় বক্তারা
শিশু অধিকার সুরক্ষায়  চাই সমন্বিত প্রয়াস

শিশুদের বিভিন্ন সমস্যা সমাধানে অবশ্যই একটি আলাদা অধিদপ্তর প্রয়োজন। এটি গঠিত হলে শিশুদের জন্যে বাজেটের টাকা যথাযথভাবে ব্যয় হবে। তখন শিশুদের প্রতি সমাজে যে অন্যায় অবিচার হচ্ছে সেটা অনেকাংশে কমে আসবে। আর এজন্যে জনসচেতনতা বাড়ানো প্রয়োজন। এটা সরকারের একার কাজ নয়, সমন্বিতভাবে এই কাজ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

গতকাল বুধবার জাতীয় সংসদের আইপিডি মিলনায়তনে ‘বাংলাদেশের শিশু অধিকার পরিস্থিতিঃ অবস্থার উত্তরণে সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক ককাসের নতুন কমিটি গঠন সভায় বক্তারা এসব কথা বলেন। একাদশ জাতীয় সংসদের সদস্যদের নিয়ে আগামী ৫ বছরের জন্য শিশু অধিকার বিষয়ক পার্লামেন্টারি ককাস গঠিত হয়েছে। ২৫ সদস্য বিশিষ্ট এই ককাসের চেয়ারপারসনের দায়িত্ব পালন করবেন সংসদ সদস্য মো. শামসুল হক টুকু ও কো-চেয়ারপারসন দায়িত্বে থাকবেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যারমা দত্ত।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া এমপি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে শিশু অধিকার সুরক্ষায় একটি পৃথক শিশু অধিকার কমিশন বা শিশু অধিদপ্তর গঠন করা প্রয়োজন। সেই সাথে দরকার শিশু অধিকারের সচেতনতা বৃদ্ধির জন্য সংসদ সদস্যদের আরো বেশি সক্রিয়তা। তিনি বলেন, ককাস ও সংসদ সদস্যরা সক্রিয়ভাবে কাজ করলে এবং শিশু অধিদপ্তর গঠন করা হলে বাংলাদেশের শিশুদের উন্নয়ন আরও বেশি ত্বরান্বিত হবে; যা বাংলাদেশের ভবিষ্যত্ উন্নয়নের ভিত্তি আরও বেশি মজবুত করবে।

নবগঠিত শিশু অধিকার বিষয়ক ককাসের চেয়ারম্যান মো. শামসুল হক টুকু বলেন, সরকারের একার পক্ষে শিশু অধিকার নির্মূল সম্ভব নয়। এজন্য প্রয়োজন সম্মিলিত প্রয়াশ। কো-চেয়ারম্যান অ্যারমা দত্ত বলেন, আমাদের সুষ্ঠু কর্মপরিকল্পনা ঠিক করতে হবে যেখানে সকলের দায়িত্ব বণ্টন করা থাকবে এবং সরকার, সংসদ বেসরকারি সংগঠনদের নিয়ে একসঙ্গে শিশু অধিকার সুরক্ষায় কাজ করবে।

সভার সভা-প্রধানের দায়িত্ব পালন করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপার্সন ড. খাজা সামছুল হুদা। সঞ্চালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আব্দুছ সহিদ মাহমুদ। সভায় আরো বক্তব্য রাখেন, ‘গ্লোবাল মার্চ এগেইন্ট চাইল্ড লেবার’ এর যোগাযোগ কর্মকর্তা মায়না শর্মা, টেরে ডেস হোমস-নেদারল্যান্ডসের কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির, ইউএনডিপি-মানবাধিকার কর্মসূচির জাতীয় সমন্বয়ক তাসলিমা ইসলাম প্রমুখ।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন