ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
৩৩ °সে


‘মহান মুক্তিযুদ্ধে তাঁর রচনা প্রেরণা যুগিয়েছে’

‘মহান মুক্তিযুদ্ধে তাঁর রচনা প্রেরণা  যুগিয়েছে’

কবি সিকান্দার আবু জাফর স্মরণ অনুষ্ঠান

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, মহান মুক্তিযুদ্ধে তাঁর ‘বাঙলা ছাড়ো’, ‘জনতার সংগ্রাম’ কিংবা ‘আমার অভিযোগ’-এর মতো রচনা নানাভাবে প্রেরণা যুগিয়েছে। কবি সিকান্দার আবু জাফরের কবি ও গীতিকার সত্তা অভিন্নপ্রায়। তবে তাঁর জীবনের সেরা কীর্তি সমকাল পত্রিকা সম্পাদনা। এই পত্রিকার পাতায় পাতায় তাঁর রুচি ও সাহসের পরিচয় মুদ্রিত আছে। কবি সিকান্দার আবু জাফর স্মরণসভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বাংলা একাডেমি গতকাল কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করে। ‘কবি সিকান্দার আবু জাফর ও তাঁর সময়’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন কবি আসাদ চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি রুবী রহমান, কবি কাজী রোজী, ড. ইসরাইল খান, নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক মানিক মোহাম্মদ রাজ্জাক এবং সিকান্দার আবু জাফরের কন্যা কবি সুমী সিকান্দার।

আসাদ চৌধুরী বলেন, সাম্প্রদায়িকতা, দুর্ভিক্ষ, গণতন্ত্রহীনতা ইত্যাদির বিরুদ্ধে আগাগোড়া সোচ্চার ছিলেন সিকান্দার আবু জাফর। নাগরিক অধিকার সংরক্ষণের ক্ষেত্রে সবসময় তিনি ছিলেন সম্মুখসারির যোদ্ধা। জন্মশতবর্ষের শুভলগ্নে তাঁর মতো অসাধারণ কবি, গীতিকার, পথিকৃত্প্রতিম সম্পাদক এবং সর্বোপরি অনন্য মানবতাবাদী ব্যক্তিত্বের অভাব আজ বিশেষভাবে অনুভূত হচ্ছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন