শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভবিষ্যত্ নীতি নির্ধারণে তরুণদের ভূমিকা গুরুত্বপূর্ণ

আপডেট : ১১ জুলাই ২০১৯, ২২:৩০

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, বর্তমান সময়ে যখন সমগ্র পৃথিবী বিভিন্ন মতাদর্শগত, ধর্মীয় এবং সাংস্কৃতিকভাবে বিভক্ত তখন দৃঢ় একতা এবং ভবিষ্যত্ নীতি নির্ধারণে তরুণদের ভূমিকা গুরুত্বপূর্ণ এবং অত্যন্ত সময়োপযোগী। গতকাল বৃহস্পতিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) আয়োজিত ইউথ লিডারশিপ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ প্রক্রিয়ার মাধ্যমে ১৮০০-এর বেশি আবেদন হতে ৩৭০ শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীকে সঙ্গে নিয়ে প্রখ্যাত বক্তারা তিনদিনের এই সম্মেলনে তরুণদের জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

উদ্বোধনী বক্তব্যে হাইকমিশনার ডিকসন বলেন, এই সম্মেলন তরুণদের দক্ষতা বৃদ্ধি এবং একইসঙ্গে তাদের মধ্যে মূল্যবোধ সঞ্চার করার মাধ্যমে ধৈর্য ও সহনশীলতা সৃষ্টির একটি গুরুত্বপূর্ণ প্রচেষ্টা।

বিওয়াইএলসির প্রতিষ্ঠাতা সভাপতি ইজাজ আহমেদ বলেন, বর্তমান বিশ্বের মোট জনসংখ্যার ৪২ শতাংশেরও বেশি মানুষের বয়স ২৫ বছরের নিচে। বিওয়াইএলসি মনে করে, এই বিশাল তরুণ সমাজকে নেতৃত্বচর্চায় সম্পৃক্তকরণ এবং বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানের জন্য দায়িত্বশীল করা বেশ কঠিন। তিনি নেতৃত্বচর্চাকে একটি শিক্ষণীয় দক্ষতা উল্লেখ করে বলেন, নেতৃত্ব চর্চা করতে কোনো নির্দিষ্ট বয়স, পদ, লিঙ্গ বা সামাজিকভাবে অবস্থানের প্রয়োজন নেই। নেতৃত্ব চর্চা করতে তরুণদের কেবল সদিচ্ছা এবং যোগ্যতা থাকতে হবে।

সম্মেলনের প্রথম দিনে ছিল ‘দৃঢ় একতা এবং ভবিষ্যত্ নীতি নির্ধারণে তরুণদের ভূমিকা’ শীর্ষক প্যানেল আলোচনা ও বিভিন্ন পর্যালোচনা। এতে ভবিষ্যত্ নীতি নির্ধারণে তরুণদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি এবং এর মাধ্যমে কাঙ্ক্ষিত ভবিষ্যত্ অর্জনে অংশগ্রহণকারী প্রতিনিধিরা বিভিন্ন পরামর্শ দেন।

প্যানেল আলোচনায় মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, একটি সমাজব্যবস্থা কেবল কোনোভাবে বেঁচে থাকা নয় বরং ন্যায়বিচার এবং গ্রহণযোগ্যতার ভিত্তিতে প্রতিষ্ঠা লাভ করা। আমাদের উচিত তরুণদের দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করা। তিনি আরো বলেন, তরুণদের মধ্যে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে নিয়ে কাজ করার মূল্যবোধ সঞ্চার করতে হবে এবং ভিন্ন ভিন্ন মতামত গ্রহণের সামর্থ্য সৃষ্টি করতে হবে। উল্লেখ্য, এই বছর ইউকে এইড এবং মানুষের জন্য ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় ইউথ লিডারশিপ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। —প্রেস বিজ্ঞপ্তি