শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করব —ডিএমপির নতুন কমিশনার

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৭

বিশেষ প্রতিনিধি

ডিএমপির নতুন কমিশনার শফিকুল ইসলাম বলেছেন, ডিএমপির কোনো থানায় গিয়ে মানুষ যদি কাঙ্ক্ষিত সেবা না পায়, তা হলে প্রয়োজনে ঊর্ধ্বতন কর্মকর্তারা থানায় গিয়ে দায়িত্ব পালন করবে। প্রয়োজনে তিনি নিজেও থানায় গিয়ে ওসিগিরি করবেন। গতকাল রবিবার ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। শফিকুল ইসলাম ডিএমপি কমিনারের দায়িত্ব নেওয়ার দুই দিন পর এটি ছিল তার প্রথম সংবাদ সম্মেলন।

ঢাকা মহানগর পুলিশ প্রধান শফিকুল ইসলাম বলেন, পুলিশের সেবার মধ্যে থানাকে বেশি অগ্রাধিকার দিতে হবে। থানা থেকে বেরোনোর পর মানুষ যেন সন্তুষ্ট হয়ে ফিরতে পারে; সেই লক্ষ্যে নিয়ে কাজ করতে হবে। সাধারণ মানুষ যেন পুলিশের হয়রানি ও চাঁদাবাজির শিকার না হন সেদিকেও আমরা নজর রাখব।

কমিশনার বলেন, থানায় পুলিশ সদস্যদের আচরণগত কাঙ্ক্ষিত পরিবর্তন না হলে আমি নিজে থানায় গিয়ে ওসিগিরি করবো। সিনিয়র অফিসারদের থানায় বসিয়ে দেব। তারা থানায় বসে ওসিগিরি করবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নতুন ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিবাদ এমন একটি মতবাদ যার মধ্যে মানুষ একবার ঢুকে পড়লে তাকে ফিরিয়ে আনা কঠিন। তবে আমরা জঙ্গিবাদ নিয়ন্ত্রণে কাজ করছি। পুলিশের ওপরে হামলার ঘটনায় আইজিপি স্যার আমাদের নিয়ে বসেছিলেন, আমরা বেশ কিছু প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।

তিনি বলেন, কারো বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকলে আমাদের জানাবেন, ব্যবস্থা নেব। কোন অফিসার দিয়ে কোন কাজ হয় আমরা জানি, সে বিষয়টি বিবেচনায় রেখে তাদের পোস্টিং দেওয়া হয়।

সম্প্রতি ডিএমপি থেকে অনেক এসি, ডিসিকে ঢাকার বাইরে পোস্টিং দেওয়া হয়েছে। তাহলে ওসিদের পোস্টিং দিতে সমস্যা কি? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, সিনিয়র অফিসার ও ওসিদের কাজের পার্থক্য রয়েছে। থানা লেভেলের কাজের ধরন আলাদা, অলিগলি চেনার দরকার আছে। তবুও আমরা নতুন অফিসার তৈরি করছি। আপনারা দেখেছেন, আমরা কিছুদিন পরপর ওসি তদন্ত থেকে অভিজ্ঞতার ভিত্তিতে ওসি হিসেবে পোস্টিং দিচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, গোয়েন্দা বিভাগের প্রধান অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন, ক্রাইম অ্যান্ড অপস বিভাগের অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায়, ট্রাফিক বিভাগের মীর রেজাউল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।