শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আয়কর আইনজীবীদের জ্ঞান অর্জনে বেশি করে বই পড়তে হবে —আইনমন্ত্রী

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৮

ইত্তেফাক রিপোর্ট

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের জাতীয় বাজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসত বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে, যার মধ্যে আয়কর বিরাট অংশ জুড়ে আছে। গতকাল রবিবার সচিবালয়ে বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেওয়া হবে, অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে। আয়কর আইনজীবীদের আয়কর আইনবিষয়ক আরো অধিক জ্ঞান অর্জনের জন্য বেশি বেশি বই পড়ার আহ্বান জানান তিনি। এসময় আয়করবিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স অ্যাসোসিয়েশনকে ৫ লাখ টাকার অনুদান দেওয়ার ঘোষণা দেন মন্ত্রী।

বৈঠকে আইনজীবী নেতৃবৃন্দ বলেন, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দুই জন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচারকাজ চলছে। আইন অনুযায়ী প্রতিটি ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানান তারা। এ সময় আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে আট জন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করবেন। তিন সদস্যের ট্রাইব্যুনালে এক জন হবেন জেলা জজ বা জেলা জজ পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, এক জন আয়কর বিভাগের কর্মকর্তা এবং আয়কর আইনজীবী থাকবেন এক জন। বৈঠকে আইনজীবী নেতৃবৃন্দ ছাড়াও লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।