শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রপ্তানি লক্ষ্যমাত্রা এবারও ছাড়িয়ে যাবে :বাণিজ্যমন্ত্রী

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৯

১৮২ ব্যবসায়ী পেলেন

সিআইপি কার্ড

ইত্তেফাক রিপোর্ট

রপ্তানিপণ্য ও বাজার সম্প্রসারণের জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, গত অর্থ বছর আমরা রপ্তানি করেছি ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন ডলার। এবছর ৫৪ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমার বিশ্বাস, গতবারের ন্যায় এবারও রপ্তানির লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত সিআইপি (রপ্তানি) ও সিআইপি (ট্রেড)-২০১৭ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরাই হলেন দেশের অর্থনীতির চালিকা শক্তি। তারাই দেশের অর্থনীতিকে এগিয়ে নিচ্ছেন।

উল্লেখ্য, ২০১৭ সালে রপ্তানি ও ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে মোট ১৮২ ব্যবসায়ীকে সিআইপি (ট্রেড) নির্বাচিত করা হয়েছে। এরমধ্যে পণ্যখাতে ১৩৬ জন এবং ট্রেড ক্যাটাগরিতে ৪৬ জন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ বলেন, ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়ন শীল দেশে পরিণত হবে। তখন আর আমরা জিএসপি সুবিধা পাবো না। উন্নত বিশ্ব থেকে জিএসপি প্লাস সুবিধা পেতে এখন থেকেই প্রচেষ্টা চালাতে হবে।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম প্রমুখ বক্তব্য রাখেন।