শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘অর্থ পাচার রোধে দরকার সমন্বিত প্রয়াস’

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ২১:৫৯

ইত্তেফাক রিপোর্ট

দুর্নীতি দমন কমিশন পরিচালিত মানিলন্ডারিং মামলায় সাজার হার শতভাগ বলে জানিয়েছেন দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত। গতকাল বুধবার দুদকের প্রধান কার্যালয়ে দুদক ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর মধ্যে তথ্য আদান-প্রদান সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ ও বিএফআইইউ এর পক্ষে মহাব্যবস্থাপক ও অপারেশন হেড মো. জাকির হোসেন চৌধুরী এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত আরো বলেন, যদিও দুদকের দায়ের করা মানিলন্ডারিং মামলার সংখ্যা কিছুটা কম, তারপরও এসব মামলায় সাজার হার শতভাগ। আমরা আশা করি, বিএফআইইউ ও দুদকের মধ্যে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে কমিশন যদি পর্যাপ্ত তথ্য পায় তাহলে মানিলন্ডারিং মামলার সংখ্যা আরো বাড়তে পারে।

তিনি বলেন, দেশ থেকে অর্থ পাচার রোধ, পাচারকৃত অর্থ উদ্ধার এবং এ জাতীয় অপরাধের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য সমন্বিত প্রয়াসের বিকল্প নেই। এই সমঝোতা স্মারকের মাধ্যমে সমন্বিত প্রয়াসের শুভযাত্রা শুরু হলো।

দুদক সূত্র বলছে, এ সমঝোতা স্মারকের মাধ্যমে নির্ধারিত নিয়মে তথ্য বিনিময়; মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ে বিশেষজ্ঞ মতামত প্রদান; মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা; এবং মানিলন্ডারিং প্রতিরোধ ও দমন বিষয়ক ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নে পারস্পরিক সহযোগিতা প্রদানের সুযোগ রয়েছে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএফআইইউর উপপ্রধান ও নির্বাহী পরিচালক মো. ইসকেন্দার মিয়া, যুগ্ম-পরিচালক মো. নূরুন্নবী, যুগ্ম-পরিচালক মো. মাসুদ রানা এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রশাসন) মো. জহির রায়হান, মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান, মহাপরিচালক (লিগ্যাল) মো. মফিজুর রহমান ভূঞা, মহাপরিচালক (প্রশিক্ষণ ও আইসিটি) এ কে এম সোহেল প্রমুখ।