বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অন্যায় দূর না হলে দারিদ্র্য দূর হবে না :পরিকল্পনামন্ত্রী

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ২১:৫৯

ইত্তেফাক রিপোর্ট

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের সমাজে অন্যায় জেঁকে বসেছে। ফলে দারিদ্র্য পুরোপুরি শেষ হচ্ছে না। অন্যায়গুলো দূর না হলে দারিদ্র্য দূর হবে না। গতকাল বুধবার আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের মিলনায়তনে আয়োজিত আন্তর্জাতিক সূচকবিষয়ক জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, দারিদ্র্যের যে কারণগুলো, সেগুলো পরিষ্কার। হঠাত্ করেই এরা দরিদ্র হননি, প্রতিনিয়ত আমরা তাদের আরো দরিদ্র করছি। আইনের মাধ্যমেই করছি। তিনি উদাহরণ দিয়েছেন, গ্রামের ক্ষুদ্র জলাশয়গুলোতে দরিদ্র মানুষ ছোটো ছোটো মাছ ধরত; কিন্তু আইন করে আমরা এগুলো ইজারা দিচ্ছি। ফলে দরিদ্র মানুষ বঞ্চিত হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং ইউএনডিপির প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এতে সভাপতিত্ব করেন।

সুদীপ্ত মুখার্জী বলেন, শুধু এসডিজি বাস্তবায়নের অগ্রগতিই নয়, বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণ পর্যায়ে রয়েছে। এজন্য সঠিক তথ্য সংগ্রহ করা জরুরি। ড. শামসুল আলম বলেন, আমরা যতই উন্নতি করি না কেন আন্তর্জাতিক বিভিন্ন সূচকের মাধ্যমেই বাংলাদেশকে মূল্যায়ন করা হয়। এজন্য আমাদের ব্রন্ডিং ইমেজ তৈরি করতে হবে। তিনি বলেন, প্রবৃদ্ধির তথ্য আমাদের উন্নতিকে প্রকাশ করে; কিন্তু এর প্রতিফলন অন্য সূচকে থাকতে হবে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত সূচকে উন্নতি করতে হলে সুশাসন বিশেষ করে আর্থিক খাতে সুশাসন এবং ব্যাবসায়িক পরিবেশ উন্নতি করতে হবে বলে তিনি উল্লেখ করেন। অনুষ্ঠানে ২৩টি আন্তর্জাতিক ইনডেক্স বা সূচক নিয়ে আলোচনা হয়। এগুলোর সঠিক তথ্য সংগ্রহে আন্তঃমন্ত্রণালয়ের সমন্বয়ের প্রতি গুরুত্বারোপ করা হয়।