শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাক্স্বাধীনতা, যুক্তি ও পরমতসহিষ্ণুতা গণতন্ত্রের জন্য অপরিহার্য :স্পিকার

আপডেট : ১৯ অক্টোবর ২০১৯, ২১:৫৭

g ইত্তেফাক রিপোর্ট

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যুব ছায়া সংসদ বা ইয়ুথ পার্লামেন্ট ধারণার মাধ্যমে মুক্ত চিন্তার বিকাশ ঘটে। মুক্ত চিন্তার বিকাশ জাতিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। তরুণদের মুক্তচিন্তার বিকাশে যুব ছায়া সংসদ ভূমিকা রাখছে। বাক্স্বাধীনতা ও যুক্তির মধ্য দিয়ে পরমতসহিষ্ণুতা চর্চার সুযোগ ঘটে—যা গণতন্ত্রের জন্য অপরিহার্য। এসময় তিনি গঠনমূলক সমালোচনা সহ্য করার মানসিকতা গড়ে তোলার আহ্বান জানান। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘যুব ছায়া সংসদ’-এর অষ্টম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ ২৩ বছরের লড়াই-সংগ্রামের মাধ্যমে আমাদের স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার সার্বিক পরিকল্পনা গ্রহণ করেছিলেন তিনি। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন, এদেশের মাটি ও মানুষ থাকলে এদেশ একদিন অনন্য উচ্চতায় পৌঁছে যাবে। তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমান সরকারের যুগোপযোগী পদক্ষেপের কারণেই এটা সম্ভব হয়েছে।

শিরীন শারমিন বলেন, পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। শিশু ও নারীর পুষ্টি নিশ্চিত করতে সরকার মাতৃত্বকালীন ভাতা ও ল্যাকটেটিং মাদার ভাতা চালু করেছে। দেশীয় ফলে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। এবিষয়ে সচেতনতা বাড়াতে হবে। চাহিদা অনুযায়ী খাদ্য উত্পাদনের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন, খাদ্য অপচয় রোধে যথাযথ গবেষণা ও তথ্য উপাত্তের ভিত্তিতে পরিকল্পিত উত্পাদন ব্যবস্থা নিশ্চিত করতে পারলে সারাদেশে সুষম উন্নয়ন পৌঁছে দেওয়া সম্ভব হবে।

অধিবেশন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অ্যারোমা দত্ত এমপি ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। আমার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সর্বদলীয় সংসদীয় গ্রুপ-এপিপিজির সেক্রেটারি জেনারেল শিশির শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড-এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান।