শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশ-ভারতের নাট্যদলের অংশগ্রহণে বাংলা নাট্যোত্সব শুরু

আপডেট : ২১ অক্টোবর ২০১৯, ২১:৫৯

ইত্তেফাক রিপোর্ট

মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগ পূর্তিতে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে ‘বাংলা নাট্যোত্সব’। উত্সবে বাংলাদেশের ২৭টি ও ভারতের পাঁচটি নাট্যদল অংশ নিচ্ছে। যার মধ্যদিয়ে দুদেশের বাংলা ভাষি মানুষের মাঝে সাংস্কৃতিক যোগাযোগ আরো গভীর হবে। গতকাল সোমবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১০ দিনব্যাপী এ উত্সবের উদ্বোধন করেন ত্রিপুরা রাজ্য সরকারের চিফ হুইপ কল্যানী রায়, নাট্যজন রামেন্দু মজুমদার এবং আতাউর রহমান। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং নাট্যজন কামাল বায়েজীদ। সভাপতিত্ব করেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি আফজাল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মীর জাহিদ হাসান, শুভেচ্ছা বক্তব্য রাখবেন উত্সব পরিষদের আহ্বায়ক কবির আহামেদ।

উত্সবে ভারতের আসাম রাজ্য থেকে ‘ভাবিকাল থিয়েটার’, পশ্চিমবঙ্গ রাজ্য থেকে ‘এবং আমরা থিয়েটার’ ও ‘রঘুনাথগঞ্জ থিয়েটার গ্রুপ’ এবং ত্রিপুরা রাজ্য থেকে ‘শুভম নাট্যচক্র’ ও ‘লারনার্স থিয়েটার’ অংশ নিচ্ছে।

বাংলাদেশের অংশগ্রহণকারী দল: মহাকাল নাট্য সম্প্রদায়, দেশনাটক, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, নাট্যচক্র, বুনন থিয়েটার, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, আরণ্যক নাট্যদল, থিয়েটার সার্কেল, মুন্সীগঞ্জ, ঢাকা থিয়েটার, ব্যতিক্রম নাট্যগোষ্ঠী, নাট্যতীর্থ, নাট্যম রেপর্টরী, লোক নাট্যদল (বনানী), সময়, নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল, বটতলা, অনুরাগ থিয়েটার, চন্দ্রকলা থিয়েটার, নবনাট, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা কেন্দ্র, কথক, নাট্যযোদ্ধা, বাঙলা নাট্যদল ও মেঠোপথ।

উদ্বোধনের পরে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চস্থ হয়। আর পরীক্ষণ থিয়েটার হলে নাট্যচক্র প্রযোজনা ‘একা এক নারী’ এবং মহিলা সমিতি মঞ্চে ব্যতিক্রম নাট্য গোষ্ঠী প্রযোজনা ‘তক্ষক’। আজ মঙ্গলবার সন্ধ্যায় মূল হলে মঞ্চস্থ হবে শুভম নাট্যচক্র, ত্রিপুরা প্রযোজনা ‘অন্তর্গত আগুন’, পরীক্ষণ থিয়েটার হলে ভাবিকাল থিয়েটার আসাম প্রযোজনা ‘হনোয়া কা বেটা’ এবং মহিলা সমিতি মঞ্চে নাট্যতীর্থ প্রযোজনা ‘দ্বীপ’। মঞ্চনাটক প্রতিদিন সন্ধ্যা সাতটায় শুরু হবে। মঞ্চনাটকের অগ্রিম টিকেট কাউন্টারে বিক্রির ব্যবস্থা রয়েছে।