ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
২৫ °সে

মোবাইল নেটওয়ার্কে সমস্যা কাটছে না

মোবাইল নেটওয়ার্কে সমস্যা কাটছে না

বাংলাবান্ধা স্থলবন্দর

স্টাফ রিপোর্টার, দিনাজপুর

পঞ্চগড়ে অবস্থিত তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দরে মোবাইল নেটওয়ার্কের সমস্যা কাটছে না কোনোভাবেই। ফলে বন্দরটিতে সামগ্রিক কাজে গতিশীলতা আসছে না। এছাড়া কাস্টমস ও ইমিগ্রেশনের কর্মকতা-কর্মচারী এবং আমদানিকারক-রপ্তানিকারকসহ চরম দুর্ভোগে পর্যটকরা।

জানা গেছে, ১৯৯৭ সালের ১ সেপ্টেম্বর নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য কার্যক্রম শুরু হয়। এরপর ২০১১ সালের ২২ জানুয়ারি এ স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বাণিজ্য কার্যক্রম। নানা চড়াই-উত্রাই পার করে অবশেষে ২০১৬ সালর ১৮ ফেব্রুয়ারি এই বন্দর দিয়ে চালু হয় ইমিগ্রেশন ব্যবস্থা। এখন প্রায় প্রতিদিন বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ২০০ থেকে ৫০০ মানুষ আসা-যাওয়া করে।

এদিকে বাংলাবান্ধা স্থলবন্দর সূত্রে জানা গেছে, এ বন্দর দিয়ে ভারত, নেপাল ও ভুটানে জুস, প্লাস্টিক পণ্য, ব্যাটারি, বিভিন্ন কোম্পানির ওষুধ, পাট ও পাটজাত পণ্য, চিপস, আলু, ভুট্টা, ফেব্রিক্স, মোটরসাইকেল, টিস্যু এবং সফট ড্রিংকস রপ্তানি হয়। অপরদিকে ভারত থেকে পাথর, নেপাল থেকে মসুর ডাল, ভূষি, নিউজ প্রিন্ট, জুস, রিঠা ফল (সাবান তৈরির কাঁচামাল), হাজমোলাসহ অন্যান্য পণ্য আমদানি করা হয়। কাস্টমসের একজন রাজস্ব কর্মকর্তা জানান, জনদুর্ভোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে মিডিয়াসহ নানাভাবে প্রচার হলে সম্প্রতি একমাত্র টেলিটকের নেটওয়ার্ক চালু করা হয়। তবে পুরোপুরি সমস্যার সমাধানের আওতায় আসেনি। কারণ হিসেবে বিদ্যুত চলে গেলেই টেলিটকের নেটওয়ার্ক থাকে না। তিনি বলেন, বড়ো ঝামেলায় আছি এই মোবাইল নেটওয়ার্ক নিয়ে।

অন্যদিকে প্রতিকুল আবহাওয়া দেখা দিলে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুত্হীন হয়ে পড়ে গোটা এলাকা।

আমদানি-রপ্তানিকারক মো. আলমগীর হোসেন বলেন, শুধু টেলিটক মোবাইল নেটওয়ার্ক দিয়ে কি এই বড়ো স্থলবন্দরটি চলে। তিনি বলেন, এটি একটি সমস্যা হয়ে দেখা দিয়েছে। গ্রামীণফোনসহ সব মোবাইল কোম্পানির নেটওয়ার্কের আওতায় বাংলাবান্ধা স্থলবন্দরটিকে আনা অতি জরুরি। ব্যবসায়ী আশরাফুল ইসলাম, সাজ্জাদুল ইসলাম, আমদানিকারক বুলবুল আহমেদ, মন্টু মিয়া জানান, এখানে নেটওয়ার্ক না থাকলে ভারতের সিম ব্যবহার করে চলতে হচ্ছে। এটা দুঃখজনক। স্থলবন্দরে ১৭ কিলোমিটার কোনো নেটওয়ার্ক নেই।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন