বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুন্দরগঞ্জে চরাঞ্চলে পণ্য পরিবহনে ঘোড়ার গাড়ি

আপডেট : ২১ নভেম্বর ২০১৯, ২১:৩৫

সুন্দরগঞ্জ উপজেলার চরাঞ্চলে একমাত্র পরিবহন মাধ্যম ঘোড়ার গাড়ি। চরাঞ্চলের মানুষের কাছে তাই ঘোড়ার গাড়ির কদর অনেক বেড়েছে।

সরেজমিনে দেখা গেছে, যোগাযোগ বিচ্ছিন্ন তিস্তা নদীর চরে কৃষিপণ্য থেকে শুরু করে যে কোনো ভারী মালামাল পরিবহনের বাহন একমাত্র ঘোড়ার গাড়ি। চরের খানাখন্দে ভরা বালুময় রাস্তায় যেখানে ভ্যান, রিকশা, ট্রলি ও ট্রাক যেতে পারে না সেই সকল রাস্তায় জনপ্রিয় বাহন হিসেবে ঘোড়ার গাড়ির কদর বেড়েছে।

ঘোড়ার গাড়িচালক আমজাদ হোসেন জানান, প্রতিদিন গাড়ি দিয়ে ৭০০/৮০০ টাকা উপার্জন করা যায়। ঘোড়ার পেছনে দৈনিক ১০০ থেকে ১৫০ টাকা খরচ হয়। বাকি টাকা তার দৈনিক সঞ্চয় থাকে।

খোর্দ্দার চরের ঘোড়ার গাড়িচালক শাহালম জানান, যেখানে ইঞ্জিনচালিত কোনো যানবাহন চলে না, সেখানেও ঘোড়ার গাড়ি দিয়ে নির্বিঘ্নে ফসল পরিবহন করছি। যার কারণে চরের কৃষকদের কাছে ঘোড়ার গাড়ি একমাত্র জনপ্রিয় পরিবহন হয়ে দাঁড়িয়েছে। উপজেলার বিভিন্ন চরে প্রায় ৫০০ ঘোড়ার গাড়ি পরিবহন কাজে ব্যবহার হচ্ছে।

বেলকা চরের কৃষক আনারুল ইসলাম জানান, ঘোড়ার গাড়িতে এখন ধান, পাট, গম, ভুট্টা ও শাকসবজি সরাসরি বাজারে নিয়ে বিক্রি করছি। তাতে দাম ভালো পাচ্ছি। ফড়িয়া ব্যবসায়ীরা আর আমাদের ঠকাতে পারছে না ।