গঙ্গাচড়ায় থমকে আছে মানস নদীর খনন কাজ

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গঙ্গাচড়া (রংপুর) : মানস নদী। ছবিটি হাবু বালারঘাট এলাকা থেকে তোলা —ইত্তেফাক

গঙ্গাচড়া (রংপুর) সংবাদদাতা

জমি জটিলতার কারণে থমকে আছে গঙ্গাচড়ায় মানস নদীর খনন কাজ। রংপুর পানি উন্নয়ন বোর্ডের অধীন ৬৪টি জেলার অভ্যন্তরের ছোটো নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে গত ২০ ফেব্রুয়ারি ১৫ কিলোমিটার খনন কাজের উদ্বোধন করেন সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপি। যার বরাদ্দ প্রায় চার কোটি টাকা।  দুই অর্থবছরে শেষ হবে খনন কাজ। উদ্বোধনের পর মর্নেয়া ইউনিয়নের কিছু অংশ খনন করা হয়। তবে এখনো অনেক বাকি রয়েছে।

উপজেলার লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, তার ইউনিয়নের দুই কিলোমিটার অংশ খনন করা হবে। কিন্তু জমি জটিলতার কারণে করা যাচ্ছে না। একই কথা বলেন গজঘণ্টা ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলাম। তবে মর্নেয়া ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক আলী আজাদ বলেন, তার ইউনিয়নে ১১ কিলোমিটার অংশ খনন করা হয়েছে। তবে কাজ পুরোপুরি শেষ হয়নি।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী চান মিয়া বলেন, কিছু লোক জমির মালিকানা দাবি করে খনন কাজে বাধা দিয়েছে। তারা জোর  করে নদীর জমি সিএস খতিয়ানভুক্ত করে চাষাবাদ করছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, জমি জটিলতার কারণে গত বছর খনন করা সম্ভব হয়নি। কিছু অসাধু লোক জমির মালিকানা দাবি করছে। তিনি বলেন, বিষয়টি ভালো করে দেখে প্রয়োজনে জেলা প্রশাসকের মাধ্যমে নদীর শিকস্তি পয়স্তি আইনের আওতায় এনে জমি উদ্ধার করে খনন করা হবে।