শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মধুমতী নদীতে অবৈধ পাতন বাঁধ

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ২১:২৪

নড়াইল প্রতিনিধি  

নড়াইলের লোহাগড়া উপজেলার জয়পুর ইউনিয়নের চাঁচই এলাকায় মধুমতী নদী দখল করে কারেন্ট জালের সাহায্যে জাটকা মাছ শিকারের জন্য বাঁশের বেড়া দিয়ে পাতন বাঁধ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। এখন যেকোনো সময় কারেন্ট জাল দিয়ে জাটকা শিকার শুরু হবে। একদিকে অবৈধভাবে নদীর এপাড়-ওপাড় দখল করে মাছ ধরার জন্য বাঁশের বেড়া দিয়ে পাতন বাঁধ দেওয়ায় নদীর এ স্থান দিয়ে বড়ো কোনো নৌযান চলাচল করতে পারছে না। অন্যদিকে মিষ্টি পানির মাছের ভাণ্ডার বলে খ্যাত মধুমতী নদীর দেশি মাছের উত্পাদন মারাত্মকভাবে হুমকির মুখে পড়বে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জয়পুর ইউনিয়নের চাঁচই এলাকায় মাছ ধরার জন্য মধুমতি নদীর এপাড়-ওপাড় ব্লক করে পাতন বাঁধের বেড়া দেওয়া হয়েছে। কারা এ বেড়া দিয়েছে তা এলাকাবাসী জানেন না।

জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান আক্তার হোসেন বলেন, তিনি বিষয়টি জানেন না। তিনি উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে কথা বলে বিষয়টি দেখবেন বলে জানান। লোহাগড়া উপজেলা মত্স্য কর্মকর্তা দ্বীন ইসলাম বলেন, এ বিষয়টি জানার পর মত্স্য অফিসের প্রতিনিধি ঘটনাস্থল পরিদর্শন করে বেড়া সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়ে এসেছেন। এরপরও যদি তারা বেড়া সরিয়ে না নেয় তাহলে মোবাইল কোর্ট বসিয়ে মাছ শিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মাছ শিকারীরা এখনও জাল দিয়ে মাছ ধরা শুরু করেনি বলে তিনি জানান।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুকুল কুমার মৈত্র মধুমতী নদীতে বাঁশের বেড়া দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এখনো জাল দিয়ে মাছ ধরা শুরু করেনি। স্থানীয় মত্স্য কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে নদী থেকে বাঁশের বেড়া সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দিয়ে এসেছেন এবং জেলেরা বেড়া সরিয়ে নেবেন বলে জানিয়েছেন।