শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৫০ বছর ধরে ইত্তেফাক পড়েন পত্রিকাপ্রেমী মোসলেম

আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৮, ২২:৪১

মানুষের নেশা বা শখের কোনো শেষ নেই। প্রত্যেক মানুষেরই রয়েছে কিছু না কিছু শখ বা নেশা। তবে কিছু কিছু মানুষের রয়েছে কিছু বিচিত্র নেশা। তেমনি বিচিত্র নেশার একজন হলেন মোসলেম। তিনি কিশোর বয়স থেকে সংগ্রহ করে চলেছেন বিশেষ বিশেষ খবরের পত্রিকা ও পত্রিকায় প্রকাশিত বিভিন্ন সংবাদের কাটিং। প্রায় ৫০ বছর ধরে নিরলসভাবে এ কাজটি করে চলেছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বেকারকান্দা গ্রামের ৭০ বছর বয়সী মোসলেম উদ্দিন।

কিশোর বয়স থেকে দৈনিক ইত্তেফাক পত্রিকা পড়ার মধ্য দিয়ে শুরু হয় পত্রিকা সংগ্রহের শখ। তারপর থেকে তিনি বিশেষ বিশেষ দিনের ও বিশেষ বিশেষ খবরের ইত্তেফাক পত্রিকা সংগ্রহ করে সংরক্ষণ করতে থাকেন। তার সংগ্রহে রয়েছে দৈনিক ইত্তেফাকসহ হাজার হাজার ইংরেজি-বাংলা পত্রিকা, পত্রিকার কাটিং, প্রত্যেক বছরের জাতীয় ও আন্তর্জাতিক দিবসের সংখ্যা, বিভিন্ন ফিচার সমৃদ্ধ সংখ্যা। সংগ্রহে আরো রয়েছে, ১৯৫৬ সালে পাকিস্তান সংসদে দেয়া হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ভাষণের দৈনিক ইত্তেফাক পত্রিকা, ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের খবরের দৈনিক ইত্তেফাক পত্রিকা, ১৯৬৯ সালের জুলাই মাসে মার্কিন নভোচারীদের চাঁদে অবতরণের খবর সম্বলিত দৈনিক ইত্তেফাক পত্রিকা, ১৯৭১ সালের রেসকোর্স ময়দানে দেয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দৈনিক ইত্তেফাক পত্রিকা, বঙ্গবন্ধুর বাকশাল গঠনের পর কেন্দ্রীয় কমিটির প্রথম মিটিং এ বঙ্গবন্ধুর ভাষণ (২১ জুন, ১৯৭৫), ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ডের খবরের পত্রিকা, কাশ্মির সমস্যা, ফিলিস্তিন সমস্যা, বাঙালি জাতীয়তাবাদ বনাম বাংলাদেশী জাতীয়তাবাদ, আদিবাসী কারা, জয় বাংলা না জয় বাংলাদেশ, শেখ হাসিনার বিভিন্ন গুরুত্বপূর্ণ ভাষণ। রয়েছে চার্লস্-ডায়না, ক্লিনটন-মনিকা, এরশাদ-মেরীর বিষয় নিয়ে প্রকাশিত প্রতিবেদনের পত্রিকা। ইত্তেফাকে প্রকাশিত ‘সৃষ্টি রহস্যের খোঁজে হাবল’ নিবন্ধ সমৃদ্ধ পত্রিকা।

এছাড়াও তার সংগ্রহে রয়েছে ভারত, রাশিয়াসহ বিভিন্ন দেশের বাংলা ও ইংরেজি বিভিন্ন পত্রিকা। পুরাতন পঞ্জিকা, চিঠিপত্র, বিভিন্ন পত্রিকার কলাম ও নিবন্ধের কাটিং ও পত্রিকা। মোসলেম উদ্দিন এ সকল পত্রিকা তারিখ অনুযায়ী সাজিয়ে রেখেছেন তার একটি ছোট্ট কুঁড়ে ঘরে।

মোসলেম উদ্দিন জানান, ক্লাস এইটে পড়ার সময় বড় ভাইয়ের মাধ্যমে নিয়মিত দৈনিক ইত্তেফাক পড়তেন। তারপর থেকে আর ইত্তেফাক পড়া বন্ধ হয়নি। পাশাপাশি তিনি সংবাদ, নিউ নেশানসহ অন্যান্য পত্রিকাও পড়তেন। তবে ইত্তেফাক না পড়লে তার তৃপ্তি হতো না। বর্তমানে তিনি ইত্তেফাকের পাশাপাশি নিউ নেশান, বাংলাদেশ প্রতিদিন, প্রতিদিনের সংবাদ পড়েন। শত অভাব অনটনের মাঝেও ইত্তেফাক পত্রিকা কেনা বন্ধ করেননি তিনি।