শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রামে বেড়েছে শতভাগ পাশের প্রতিষ্ঠানের সংখ্যা

আপডেট : ৩১ মে ২০২০, ২১:২৩

চট্টগ্রাম অফিস

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এসএসসিতে পাশের হার শূন্য এ ধরনের কোনো বিদ্যালয় নেই। শতভাগ পাশ করা স্কুলের সংখ্যা গতবারের চেয়ে বেড়েছে।

চট্টগ্রামে এসএসসির ফলাফলে সেরাদের সেরা কলেজিয়েট হাই স্কুল। বরাবরের মতো এবার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানটি তাদের অবস্থান অক্ষুণ্ন রেখেছে।

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, গতবারের চয়ে এবার জিপিএ-৫ ও গড়ে পাশের হার বেড়েছে। ইংরেজি ও গণিতে শিক্ষার্থীরা ভালো করেছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পাশের হার শূন্য এ ধরনের কোনো বিদ্যালয় নেই। শতভাগ পাশ করা স্কুলের সংখ্যা গতবারের চেয়ে বেড়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাশের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮ জন। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৩ হাজার ৮২৩ জন। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৪ হাজার ৭৬৩ জন ছাত্রী ও ৪ হাজার ২৪৫ জন ছাত্র।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী বলেন, পার্বত্য এলাকায় পাশের হার কম। পরীক্ষার খাতা বিতরণের সময় আমি শিক্ষকদের সতর্কতার সঙ্গে মূল্যায়নের জন্য বলেছি। যাতে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয়। ঘোষিত ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, দ্বিতীয় স্থানে সরকারি মুসলিম হাই স্কুল, তৃতীয় স্থানে নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়, চতুর্থ স্থানে খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পঞ্চম স্থানে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়, ৬ষ্ঠ নৌবাহিনী উচ্চ বিদ্যালয়, সপ্তম চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, অষ্টম স্থানে চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, নবম স্থানে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ও দশম স্থানে ক্যান্টনমেন্ট স্কুল।

চট্টগ্রাম মহানগরীতে পাশের হার ৯০ দশমিক ৩৪ শতাংশ, জেলায় ৮৫ দশমিক ১৪ শতাংশ, কক্সবাজার জেলায় ৮৪ দশমিক ৫৫ শতাংশ, রাঙামাটি জেলায় ৭৮ দশমিক ৬৪ শতাংশ, খাগড়াছড়ি জেলায় ৬৮ দশমিক ৫৭ শতাংশ ও বান্দরবান জেলায় ৭৩ দশমিক ২৮ শতাংশ।