শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বরিশালে করোনা রোগী বাড়ছে

আপডেট : ০৫ জুন ২০২০, ২০:৪৮

শাহীন হাফিজ, বরিশাল অফিস

সীমিত পরিসরে গণপরিবহন ও লঞ্চ চলাচলের অনুমতির পর থেকেই বরিশাল বিভাগে বাড়তে শুরু করেছে করোনা রোগীর সংখ্যা। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য কার্যালয় সূত্র জানায়, শুক্রবার সকাল ১০টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৭০ জন নিয়ে বিভাগে করোনা রোগীর সংখ্যা ৮৭৬ জন। বৃহস্পতিবার রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যুবরণকারী ৪৫ বছর বয়সি একজন নিয়ে এ পর্যন্ত ১৬ জন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। আক্রান্তদের মধ্যে বরিশাল জেলায় সর্বোচ্চ ৫৩৩ জনের মধ্যে নগরীতেই রয়েছেন ৪১৬ জন। এছাড়া বরগুনায় জেলায় ৭৯, পিরোজপুরে ৭৮, পটুয়াখালীতে ৭৩, ঝালকাঠীতে ৫৮ এবং ভোলাতে ৫৫ জন করোনা রোগী রয়েছেন। বিভাগে এ রোগীদের অনুকূলে স্যাম্পল কালেকশন হয়েছে ১২ হাজার ৬২৭ জনের। আক্রান্তদের মধ্যে ৬৫ জন চিকিত্সক ও নার্স রয়েছেন বলে বিভাগীয় স্বাস্থ্য কার্যালয় সূত্র জানায়।

স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল ইত্তেফাককে জানান, জেলাগুলোর হাসপাতালের করোনা ওয়ার্ডে বেড রয়েছে ৪৭৩টি। এছাড়া ৩৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুই/তিনটি করে বেড প্রস্তুত রয়েছে। এর মধ্যে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫০টি, সদর (জেনারেল) হাসপাতালে ১৩টি, ভোলায় ১০০, বরগুনায় ১০০, পটুয়াখালীতে ৫০, ঝালকাঠী ও পিরোজপুরে ৩০টি করে বেড রয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, প্রশাসন থেকে আপ্রাণ চেষ্টা চালানো হলেও মানুষ সচেতন না হওয়ায় সংক্রমণ বাড়ছে। উপসর্গ না থাকলেও অনেকেরই করোনা পজিটিভ আসছে। নমুনা পরীক্ষার পর থেকে বিভাগে গড়ে ২৫ থেকে ৩০ জনের করোনা শনাক্ত হলেও গত এক সপ্তাহ ধরে ৭০ থেকে ৮০র কোঠায় থাকছে। গত ছয় দিনে আক্রান্ত হয়েছে ৩৬৪ জন। সর্বশেষ শুক্রবার ৭০ জনের পাশাপাশি তার আগের দিনগুলোতে যথাক্রমে বৃহস্পতিবার ৫৭, বুধবার ৮৬, মঙ্গলবার ৫৫, সোমবার ৪৯ এবং রবিবার শনাক্ত হয় ৫৮ জনের। মৃত্যুবরণকারী ১৬ জনের মধ্যে বরিশালে পাঁচ জন, পটুয়াখালীতে চার জন, বরগুনা, পিরোজপুর ও ঝালকাঠীতে দুজন করে, এবং ভোলায় একজন। এদিকে বরিশাল বিভাগের ছয় জেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ১৪ হাজার ১৭১ এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ১ হাজার ৪৪ জনের অধিকাংশকেই ছাড়পত্র দেওয়া হয়েছে। নির্ধারিত ১৪ দিন বাড়িতে অবস্থানের পর কোনো উপসর্গ দেখা না যাওয়ায় পর্যায়ক্রমে তাদের ছাড়পত্র দেওয়া হয় বলে জানা গেছে। বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে মোট ২৭৩ জন রোগী ভর্তি হয়। এদের মধ্যে ৯০ জনের করোনা শনাক্ত হয় এবং ৯ জন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন। এছাড়া করোনার উপসর্গ নিয়ে ভর্তিকৃত রোগীদের মধ্যে এ পর্যন্ত ৪৩ জন মৃত্যুবরণ করেছে। হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. এস এম মনিরুজ্জামান জানান, শুক্রবার দুপুর ২টা পর্যন্ত হাসপাতালের করোনা ওয়ার্ডে ৪৯ জন চিকিত্সাধীন রয়েছে। এদের মধ্যে ৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে অপর ১৬ জন আইসোলেশনে রয়েছেন।