শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিন মাস বন্ধ থাকার পর কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু

আপডেট : ১১ আগস্ট ২০২০, ২১:৪১

তিন মাস বন্ধ থাকার পর সোমবার রাতে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে আবারও মাছ শিকার শুরু হয়েছে। মধ্যরাত থেকে জেলেরা মাছ শিকার শুরু করায় রাঙ্গামাটির বিএফডিসির অবতরণ ঘাটে মাছ ব্যবসায়ীদের কর্মতত্পরতা শুরু হওয়ায় প্রাণচাঞ্চল্য ফিরেছে ব্যবসায়ী ও কর্মচারীদের মধ্যে।

মঙ্গলবার ভোর ৫টায় রাঙ্গামাটি বিএফডিসির অবতরণ ঘাটে প্রথম মাছের চালান পৌঁছায় বলে জানিয়েছেন বিএফডিসির ব্যবস্থাপক লে. কমান্ডার এম তৌহিদুল ইসলাম। একইভাবে কাপ্তাইসহ অন্যান্য অবতরণ ঘাটে মাছের চালান আসতে শুরু করেছে। তিনি আরো জানান, রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন ও বংশ বিস্তারের ফলে বাম্পার আহরণ সম্ভব হবে এবার।

রাঙ্গামাটি মত্স্য ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া জানান, দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর আবারও ব্যবসা চালু হওয়ায় আমরা খুব খুশি। কাপ্তাই হ্রদে মাছ ধরার সঙ্গে প্রায় ২২ হাজার জেলে নির্ভরশীল। তাদের আয়ের একমাত্র পথ মাছ শিকার। এটি আবারও চালু হওয়ায় সবাই আনন্দিত। উল্লেখ্য, রাঙ্গামাটি জেলা প্রশাসনের আদেশে গত ৩০ এপ্রিল মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়। আর এ সময়ে হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের পাশাপাশি বংশ বৃদ্ধির জন্য ৩০ টন পোনা ছাড়া হয়।