শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুড়িগ্রামে দীর্ঘস্থায়ী বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি

আপডেট : ১৩ আগস্ট ২০২০, ২১:২৬

কুড়িগ্রামে সবজি চাষ করে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষক। দীর্ঘস্থায়ী বন্যায় তারা ফসল ঘরে তুলতে পারেননি। অনেকেই ঋণগ্রস্ত হয়ে পড়েছেন।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি দীর্ঘস্থায়ী বন্যায় জেলায় ১৭ হাজার ৫৫৬ হেক্টর আবাদি জমির ফসল সম্পূর্ণ নিমজ্জিত হয়। এর মধ্যে নষ্ট হয়ে যায় ১১ হাজার ৬৬২ হেক্টর জমির ফসল। এতে ১ লাখ ৩৪ হাজার ৮৫৮ জন কৃষকের লোকসানের পরিমাণ দাঁড়ায় ১৪০ কোটি ৬৭ লাখ টাকা। সবচেয়ে বেশি ক্ষতি হয় পাট, আউশ ধান, আমন বীজতলা ও শাকসবজির। পাটের ক্ষতি হয় ৪ হাজার ৫৩০ হেক্টর, আউশ ধানের ক্ষতি হয় ৪ হাজার ৪৩০ হেক্টর, আমন বীজতলা ১ হাজার ৭১ হেক্টর, শাকসবজি ৯৫৩ হেক্টর, তিল ৩০২ হেক্টর, মরিচ ২০৫ হেক্টর, চিনা ১৪০ হেক্টর, কাউন ২০ হেক্টর ও ভুট্টা ১৪ হেক্টর। এমন পরিস্থিতিতে যেসব কৃষক বেসরকারিভাবে ঋণ নিয়ে চাষাবাদ করেছেন তারা পড়েছেন চরম সংকটে। অনেকেই ঋণের কিস্তি দিতে না পেরে বিপাকে পড়েছেন।

কৃষি বিভাগ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারিভাবে সহযোগিতা করার জন্য কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান জানান, এবার দীর্ঘস্থায়ী বন্যার কারণে ক্ষতির পরিমাণ ব্যাপক। সরকার ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। আমন বীজতলা ছাড়াও করোনাকালীন এবং বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ২৭ হাজার ৭৬১ জন সবজি চাষিকে পর্যায়ক্রমে প্রণোদনার আওতায় আনা হচ্ছে।