শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বগুড়া-সারিয়াকান্দি আঞ্চলিক মহাসড়ক সম্প্রসারণ কাজে বরাদ্দ মিলল এক কোটি টাকা

আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ২১:৩৫

মূল অংশে কাজ শুরুর সম্ভাবনা

স্টাফ রিপোর্টার, বগুড়া

বগুড়া-সারিয়াকান্দি আঞ্চলিক মহাসড়ক সম্প্রসারণের জন্য ২৪০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করে প্রকল্প অনুমোদন দেওয়া হলেও অর্থ বরাদ্দ পাওয়া গেছে মাত্র ১ কোটি টাকা। দীর্ঘদিন বরাদ্দ না পাওয়ায় রাস্তার কাজে ধীরগতি ছিল। ফলে চরম দুর্ভোগে ছিল পূর্ব বগুড়ার চার উপজেলার বাসিন্দারা।

বগুড়া সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, ১ কোটি টাকা বরাদ্দ পাওয়ায় আগামী মাসে রাস্তাটির মূল অংশ চেলোপাড়া থেকে সাবগ্রামহাট পর্যন্ত কাজ শুরু করা যাবে। জেলার সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী ও বগুড়া সদরের একাংশের মানুষের চলাচলের জন্য একমাত্র রাস্তা হলো—বগুড়া-সারিয়াকান্দি পর্যন্ত ২২ কিলোমিটার এই রাস্তা। এই রাস্তা দিয়ে প্রতিদিন গড়ে ৫ হাজার যানবাহন চলাচল করে। জেলার জনগুরুত্বপূর্ণ এই আঞ্চলিক মহাসড়কটি সম্প্রসারণ ও সংস্কার করার জন্য এক পর্যায়ে রাস্তাটি সংস্কার ও সম্প্রসারণ করার জন্য ২৪০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করে প্রকল্প হাতে নেওয়া হয়। ২০১৯ সালের জুন মাসে রাস্তাটির অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক উন্নয়ন পরিষদ (একনেক)। রাস্তাটির টিকসই করতে বগুড়া শহরের চেলোপাড়া ব্রিজ হতে সদরের সাবগ্রামহাট পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় দুপাশে তিন ফুট করে ছয় ফুট প্রস্ত ও ঢালাই করার বিষয়টি প্রকল্পভুক্ত করা হয়। এদিকে একনেকে রাস্তাটি পাশ হওয়ার পর চলতি বছরের জুন মাসে দরপত্র আহ্বান করার পর প্রতিযোগিতার মাধ্যমে তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। রাস্তাটি সম্প্রসারণ ও সংস্কার করার জন্য আগস্ট মাসে ঠিকাদার নিয়োগ করা হলেও কাজ শুরু করা হয়নি। ফলে পূর্ব বগুড়ার বাসিন্দাদের মধ্যে রাস্তাটি নিয়ে উত্কণ্ঠা দেখা দেয়।

স্থানীয় বাসিন্দাদের মধ্যে সাবগ্রাম এলাকার স্কুলশিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘জনগুরুত্বপূর্ণ রাস্তাটি সংস্কার ও সম্প্রসারণ করার জন্য পূর্ব বগুড়ার মানুষ একাট্টা হয়ে সরকারের বিভিন্ন মহলে আবেদন নিবেদন করার পর রাস্তাটি একনেকে পাশ হয়, কিন্তু রাস্তার কাজ বিলম্বিত হওয়ায় ভোগান্তি বাড়ছে।’ খোঁজ নিয়ে জানা যায়, সড়ক ও জনপথ বিভাগের মাধ্যমে রাস্তাটি সম্প্রসারণ ও সংস্কার করার জন্য ঢাকার তিনটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হলেও এখাতে বরাদ্দ দেওয়া হচ্ছিল না। যার কারণে ঠিকাদাররা কাজ করতে বিলম্ব করে আসছিল। এরই এক পর্যায়ে রাস্তাটির জন্য চলতি মাসের প্রথম সপ্তাহে মাত্র ১ কোটি টাকা থোক বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে এই ১ কোটি টাকা বরাদ্দ পাওয়ার পর রাস্তাটির সারিয়াকান্দি অংশে ড্রেনের কাজ শুরু করা হয়েছে এক সপ্তাহ আগে। রাস্তাটির বেশি গুরুত্বপূর্ণ অংশ চেলোপাড়া থেকে সাবগ্রামহাট পর্যন্ত অংশের কাজ এখনো শুরু করা হয়নি। আগামী মাসে এই অংশে কাজ শুরু করা হবে বলে সংশ্লিষ্ট বিভাগ জানায়। বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বলেন, রাস্তাটির জন্য অর্থ বরাদ্দ পেতে দেরি হওয়ায় কাজ শুরু করতেও কিছুটা বিলম্ব হয়েছে, তবে আগামী মাসে রাস্তাটির মূল অংশ চেলোপাড়া থেকে সাবগ্রামহাট পর্যন্ত অংশের কাজ শুরু করা যাবে। তিনি বলেন,আপাতত ১ কোটি টাকা পাওয়া গেছে।