শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রৌমারীর ব্রহ্মপুত্র নদে বিষ প্রয়োগে মাছ নিধন!

আপডেট : ০২ মার্চ ২০২১, ২১:৫৬

রৌমারী উপজেলার ব্রহ্মপুত্র নদে কীটনাশক ও গ্যাসের ট্যাবলেট প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার বন্দবেড় ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের ফলুয়ারচর, বাইশপাড়া, বাগুয়ারচর, উত্তর বাগুয়ারচর, পশ্চিম পাখিউড়া, ঘুঘুমারী এলাকার বিভিন্ন জায়গায় রাতের অন্ধকারে স্থানীয় লোকজন বিষ প্রয়োগ করে মাছ নিধন করায় বিভিন্ন স্থানে মাছ ও জলজ প্রাণী মরে ভেসে উঠেছে। ফলুয়ারচর নৌকাঘাট এলাকা থেকে চর ঘুঘুমারী এলাকা পর্যন্ত ব্রহ্মপুত্র নদের ১৫ কিলোমিটার অংশের বিভিন্ন পয়েন্টে মাছ নিধন করা হয়েছে।

উপজেলা মত্স্য কর্মকর্তা বরুজ্জামান রানা বলেন, বিষয়টি জানার পর আমরা মাইকিং করে দিয়েছি—কীটনাশক বিক্রেতাদের কাছ থেকে যারা কীটনাশক ক্রয় করবেন তাদের নাম-ঠিকানা লিপিবদ্ধ করে রাখার জন্য। এছাড়া গ্যাস দিয়ে মাছ শিকার করে খেলে, মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতির কিছু নেই, তবে নদীতে গ্যাস দিয়ে মাছ শিকার করলে জলজ প্রাণী মারা যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আসাদুজ্জামান বলেন, গ্যাসের ট্যাবলেট ও বিষ প্রয়োগ করে শিকারকৃত মাছ মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মাছ খাওয়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরে বিষক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও হজমশক্তি ও কিডনি কর্মক্ষমতা হ্রাস পাবে।