শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদ্যাপন

আপডেট : ০৭ মার্চ ২০২১, ২০:৫৮

ইত্তেফাক ডেস্ক

বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হয়েছে। ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চসিকের কাউন্সিলর জহর লাল হাজারী, হাসান মুরাদ বিপ্লব প্রমুখ।

বরিশাল : নগরীর সোহেল চত্বরের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে জেলা ও মহানগর আওয়ামী লীগ। এ সময় উপস্থিত ছিলেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস। পরে বরিশাল জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান মো. মইদুল ইসলামসহ সদস্য ও কর্মকর্তা-কর্মচারীরা। অপরদিকে বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের আলোচনাসভায় ববি উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন প্রধান অতিথির বক্তব্য রাখেন।

রাজশাহী : রাজশাহী জেলা ও বিভাগীয় প্রশাসন, রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী শিক্ষাবোর্ড, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড, রাজশাহী কলেজ, রাজশাহী মেডিক্যাল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে।

নোয়াখালী : জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলমের সভাপতিত্বে আলোচনাসভা এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি নোয়াখালী পৌরসভার সোনাপুর কলেজ মাঠে সমাবেশের আয়োজন করেন। এর আগে নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল জেলা শহরের হাউজিং এস্টেট বালুর মাঠে সমাবেশ করেন। অন্যদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্মরণিকা ‘সেই থেকে স্বাধীনতা’র মোড়ক উন্মোচন, শোভাযাত্রা, আলোচনা ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম প্রধান অতিথি ছিলেন।

রংপুর : জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর ডিসি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রংপুরের বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা, জেলা প্রশাসক মো. আসিবসহ সর্বস্তরের জনগণ। এরপর বঙ্গবন্ধুর ম্যুরালে সশস্ত্র সালাম কার্যক্রম পরিচালিত হয়।

গোপালগঞ্জ : গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা ফুল দিয়ে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের সভাপতি আহমেদ সাইফুর রহমান ছোটন ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া গোপালগঞ্জ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি, বশেমুরবিপ্রবি ছাত্রলীগ, বশেমুরবিপ্রবি অফিসার্স সমিতি, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, পৌর মেয়র, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক শ্রমজীবী ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান প্রমুখ। পরে শহরে সাইকেল শোভাযাত্রা বের করা হয়।

চাঁদপুর : চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সংক্ষিপ্ত আলোচনাসভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, প্রচার সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।

নরসিংদী : জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে জয় বাংলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এরপর জেলা পুলিশ, সিভিল সার্জন কার্যালয়, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

টাঙ্গাইল : জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন।

ভাণ্ডারিয়া (পিরোজপুর) : উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পৌরসভা ও বীর মুক্তিযোদ্ধারা। পৃথকভাবে উপজেলা শহরের রিজার্ভ পুকুরপার মুক্তিযোদ্ধা ভবনের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। পরে উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনাসভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার খান এনায়েত করিম প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি ও চলচ্চিত্র প্রদর্শনী হয়।

এছাড়া বরিশালের আগৈলঝাড়া, পিরোজপুরের কাউখালী, ঝালকাঠির কাঠালিয়া, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর, লক্ষ্মীপুরের রামগঞ্জ ও রায়পুর, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও কসবা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, কুমিল্লার দাউদকান্দি, কুড়িগ্রামের নাগেশ্বরী, চিলমারী ও রাজারহাট, নওগাঁর রাণীনগর, নিয়ামতপুর ও বদলগাছী, শরীয়তপুরের ভেদরগঞ্জ, দিনাজপুরের ঘোড়াঘাট ও কাহারোল, পাবনার সুজানগর, ঈশ্বরদী ও চাটমোহর, নীলফামারীর ডোমার, কুমিল্লার হোমনা, তিতাস ও কুমিল্লা সদর দক্ষিণ, কুষ্টিয়ার দৌতপুর ও ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের চন্দনাইশ, সিরাজগঞ্জের কামারখন্দ, বাগেরহাটের কচুয়া, ময়মনসিংহের ত্রিশালের কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ সারা দেশেই দিবসটি উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করা হয়।