শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মার্কেটগুলোতে উপচে পড়া ভিড়

আপডেট : ১১ মে ২০২১, ২১:২৯

মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ইত্তেফাক ডেস্ক

বিভিন্ন স্থানে ঈদ উপলক্ষ্যে শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত রয়েছেন ক্রেতারা। তবে মার্কেটগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নানা শর্তে মার্কেট খোলার অনুমতি দিলেও কোথাও শর্ত পালনের বালাই নেই। করোনা ঝুঁকির মধ্যেই মার্কেট ও বিপণিবিতানগুলোতে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

রংপুর: রংপুর নগরীতে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে কেনাকাটা। মঙ্গলবার নগরীর জাহাজ কোম্পানি শপিং কমপ্লেক্স, সেন্ট্রাল রোড, সালেক মার্কেট, তালতলা রোড, হাঁড়িপট্টি রোড, সুপার মার্কেট, জেলা পরিষদ কমিউনিটি মার্কেট ও এরশাদ হকার্স মার্কেট ঘুরে দেখা গেছে, নানা বয়সি ক্রেতাদের ভিড়, পা ফেলার মতো জায়গাও নেই কোথাও। ক্রেতা ও বিক্রেতারা গা ঘেঁষে কাপড়, জুতা, টি-শার্টসহ বিভিন্ন ধরনের পণ্য বেচাকেনা করছেন। অনেকের মুখে নেই মাস্ক। আর থাকলেও তা থুতনিতে বা কানে ঝুলছে। জুতা ব্যবসায়ী রতন সরকার বলেন, জুতার দোকানে ভিড় থাকলেও গতবারের মতো বিক্রি নেই।  সালেক মার্কেটে বাচ্চাকে সঙ্গে নিয়ে কেনাকাটা করতে আসা গৃহবধূ নওশিন বেগম বলেন, ঝুঁকি আছে জানি। কিন্তু কিছু করার নেই। গত বছর ঈদে কিছু কেনাকাটা করতে পারিনি। এবার না করলেই নয়। রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব টিটু বলেন, প্রত্যেক ব্যবসায়ী সংগঠন ও ব্যবসায়ীকে চিঠি দিয়েছি সরকারি স্বাস্থ্যবিধি মানতে। কিন্তু কেউ যদি  সেটি না করে সেক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর ব্যবস্থা নেওয়া উচিত। রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান মৃধা বলেন, মার্কেট খুলতে সরকারের কিছু নির্দেশনা রয়েছে। কেউ তা অমান্য করলে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও নিয়মিত অভিযান পরিচালনা করছি, সেটি অব্যাহত থাকবে।

পাবনা: পাবনার বিভিন্ন মার্কেট, শপিংমল ও দোকানে ঈদ উপলক্ষ্যে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। ক্রেতা ও বিক্রেতারা স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেন না। মঙ্গলবার সরেজমিনে পাবনা শহরের দই বাজার এলাকা, নিউ মার্কেট এলাকা, আব্দুল হামিদ রোড ও আওরঙ্গজেব রোড এলাকার বিভিন্ন মার্কেট, শপিংমল এবং দোকানে দেখা গেছে, কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। পাবনা শহরের পাথরতলা এলাকার ইয়াছিন আলী মৃধা রতন বলেন, নাতির জন্য জামা কিনতে মঙ্গলবার দুপুরে পাবনা নিউ মার্কেট এলাকার একটি দোকানে গিয়ে প্রায় আধাঘণ্টা দাঁড়িয়ে থাকার পর তা কিনতে সক্ষম হই। তিনি জানান, বাজারে অধিকাংশ ক্রেতার মুখেই মাস্ক ছিল না।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, স্বাস্থ্যঝুঁকির বিষয়টি মাথায় রেখে প্রত্যেক ব্যবসায়ীকে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনার জন্য বলা হয়েছে। তবুও কারো মধ্যেই স্বাস্থ্যবিধি মানার বালাই নেই। প্রশাসনিক অভিযানে বারবার ব্যবসায়ীদের সতর্ক করা হলেও জনগণের উদাসীনতার কারণে কোনো নির্দেশনা কার্যকর হচ্ছে না বলে মনে করেন তিনি। পাবনার ডেপুটি সিভিল সার্জন ডা. কে এম আবু জাফর বললেন, করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। গত কয়েকদিনে রাজশাহী বিভাগের দৈনিক করোনা সংক্রমণের তালিকায় পাবনা জেলা শীর্ষে রয়েছে।