শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পর্যাপ্ত জায়গা নেই সেতাবগঞ্জ সরকারি খাদ্যগুদামে

আপডেট : ১২ জুন ২০২১, ২১:১৮

মিল মালিকরা বিপাকে

দিনাজপুর অফিস

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ সরকারি খাদ্য গুদামে পর্যাপ্ত জায়গা নেই। ফলে ৩১টি অটোরাইস মিল মালিক চলতি বোরো চাল সরবরাহে চরম বিপাকে পড়েছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, চলতি ২০২১ বোরো চাল ক্রয় মৌসুমে বোচাগঞ্জ উপজেলার তালিকভুক্ত ৩১টি অটোরাইস মিলমালিকের কাছ থেকে ১৬ হাজার ১২০ টন চাল কেনার জন্য চুক্তি করা হয়। চুক্তি অনুযায়ী স্থানীয় মিল মালিকরা সেতাবগঞ্জ খাদ্যগুদামে এ পর্যন্ত ৭ হাজার টন চাল সরবরাহ করার পর জায়গা স্বল্পতার কারণে বাকি চাল নেওয়া সম্ভব হচ্ছে না।

সেতাবগঞ্জ খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) দিব্যেন্দুনাথ জানান, উপজেলায় খাদ্য গুদাম রয়েছে আটটি, যার ধারণ ক্ষমতা ৫ হাজার মেট্রিক টন। ঠাসাঠাসি করে পাঁচ হাজারের স্থলে সাত হাজার মেট্রিক টন চাল মিলারদের কাছ থেকে সংগ্রহ করেছি। গুদামে মজুত চাল দেশের বিভিন্ন বিভাগীয় কেন্দ্রে স্থানান্তর না করার কারণে মিলারদের কাছ থেকে বাকি ৯ হাজার ১২০ মেট্রিক টন চাল কিনতে পারছি না।  এ ব্যাপারে খাদ্য বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বোচাগঞ্জ উপজেলার চাল ব্যবসায়ী শিল্পাঞ্চলের মেসার্স জহুড়া অটোরাইস মিলস লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুল হান্নান জানান, সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী সেতাবগঞ্জ গুদামে চাল সরবরাহ করছি। বর্তমানে খাদ্যগুদামে জায়গা না থাকায় চাল সরবরাহে চরম বিপাকে পড়েছি। এতে আমরা বাণিজ্যিকভাবে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছি। আমাদের দাবি, সরকার যাতে সেতাবগঞ্জ গুদাম থেকে দ্রুত দেশের বিভিন্ন কেন্দ্র সমূহে ক্রয় করা চাল স্থানান্তরের ব্যবস্থা করে। তাহলে মিল মালিকদের ব্যবসার পথ সুগম হবে। সেইসঙ্গে সরকারের চাল ক্রয়ের লক্ষ্যমাত্রাও পূরণ হবে।