ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

শ্রীমঙ্গলের চা বাগানগুলোতে হোলি উত্সব

শ্রীমঙ্গলের চা বাগানগুলোতে  হোলি উত্সব
শ্রীমঙ্গল (মৌলভীবাজার):শ্রীমঙ্গলে বাগানে বাগানে হোলি উত্সব —ইত্তেফাক

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) সংবাদদাতা

বৃহস্পতিবার সকাল থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাগানে বাগানে শুরু হয়েছে হোলি উত্সব। হোলি উত্সবকে ঘিরে প্রতিবছর ব্যাপক উত্সাহ-উদ্দীপনা আর আনন্দ-উল্লাসে মেতে ওঠেন চা শ্রমিকরা। সারা বছর হাড়ভাঙা পরিশ্রমের পর এই আনন্দ উত্সবে যেন রঙে রঙিন হয়ে ওঠে চা শ্রমিকের মন। ছন্দ, তাল ও লয়হীন চা শ্রমিকদের জীবনে হোলি উত্সব যেন এনে দেয় মহানন্দের জোয়ার। বসন্ত ঋতুতে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে অনুষ্ঠিত এই হোলি উত্সবের রঙিন ছটায় চা বাগানের মেঠো পথগুলো রঙিন হয়ে ওঠে এই দিনে।

হোলি উত্সব একদিনের জন্য হলেও চা বাগানগুলোতে তিনদিনের ছুটি হয়ে থাকে। তথাপি উত্সব-আনন্দে মাতোয়ারা হয়ে চা শ্রমিকরা অতীতের দুঃখ ভারাক্রান্ত মুহূর্তগুলোকে ভুলে গিয়ে এ আনন্দের রেশ টেনে নেয় পুরো মাস জুড়ে। মাসব্যাপী প্রতিটি শ্রমিক বস্তিতেই দিন-রাত জমে ওঠে হোলিগানের জমজমাট আসর। আর রাধাকৃষ্ণ ও সখীদের সাজে সজ্জিত ঐতিহ্যবাহী কাঠি নাচের প্রদর্শনী। মাদলের তালের বাহারী সাজে সজ্জিত নারী-পুরুষরা পাহাড়ি গানের সুরে সুরে চা শ্রমিকদের কাঠি নৃত্যগীত প্রকৃতিতে সৃষ্টি করে এক অন্য রকম আবহ। কোথাও কোথাও চা বাগানের বাজারগুলোতে দোকানিরা মন্ডা-মিঠাইয়ের পসরা সাজিয়ে বসে। অবশেষে মাসব্যাপী আনন্দ ভোগের পর তারা আবার ফিরে যায় তাদের সেই চিরাচরিত নিয়মের হাড়ভাঙা পরিশ্রমে।

শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট ইউনিয়নের ভাড়াউড়া ও ভুড়ভুড়িয়া চা বাগানে গিয়ে দেখা যায়, হোলির আনন্দ আর উত্সবে যেন একই রঙে রঙিন হয়ে উঠেছে সব মানুষের মুখ। চারদিকে রঙের ছড়াছড়ি। ছোপছোপ রঙের দাগ লেগে আছে চা বাগানের অলিতে-গলিতে, শ্রমিক লাইন ও বাড়ি-ঘরের আঙিনায়। লাল, নীল, বেগুনী, সবুজ, হলুদ, গোলাপী ইত্যাদি নানা বর্ণে বর্ণিল মুখ নিয়ে পথে-পথে সমবেত হয়ে বন্ধু-স্বজনদের সঙ্গে আবির খেলা আর রঙ মাখামাখিতে ব্যস্ত সময় কাটাচ্ছে চা শ্রমিকরা। রঙের ছটায় নানা রঙের পোশাকগুলোও তাদের হয়ে উঠেছে আরো রঙিন। হোলির আনন্দে রঙিন মুখ নিয়ে সকলেই যেন উচ্ছ্বসিত। হোলি উত্সব উপলক্ষে চা বাগানের মানুষের মনে তখন ভর করেছে রংধনুর সাত রং। প্রাণের উচ্ছ্বাসে সকল ভেদাভেদ ভুলে গিয়ে নারী-পুরুষ, তরুণ-তরুণী, কিশোর-কিশোরীসহ সব বয়সীরা মেতে উঠেছেন রঙের উত্সবে। মনের আনন্দে একে অন্যের দিকে ছুঁড়ে মারছেন আবির-রঙ। নাচে-গানে মুখরিত করে তুলেছেন চারপাশ।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন