ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬
২৭ °সে

গোপিনাথপুর মেলায় জমে উঠেছে ঘোড়ার হাট

গোপিনাথপুর মেলায় জমে উঠেছে ঘোড়ার হাট
আক্কেলপুর (জয়পুরহাট) :ঐতিহ্যবাহী গোপিনাথপুর মেলায় ঘোড়ার হাট জমে উঠেছে —ইত্তেফাক

আক্কেলপুরে ঐতিহ্যবাহী গোপিনাথপুর মেলায় জমে উঠেছে ঘোড়ার হাট। বিজলি, কিরণমালা, রানী, সুইটি আরো অনেক বাহারি নাম। ওদের ক্ষিপ্রতা আর বুদ্ধিমত্তায়ও মেলে নামের স্বার্থকতা। পছন্দের প্রাণীটি পেতে ক্রেতাদের মধ্যে রীতিমতো কাড়াকাড়ি চলে।

জানা গেছে, দেশের একমাত্র ঘোড়া বেচাকেনার হাট গোপিনাথপুর মেলা। এ কারণে সারাদেশ থেকে আনা কয়েক হাজার ঘোড়া জড়ো করা হয় এখানে। প্রতিবছর দোল পূর্ণিমা উপলক্ষে শুরু হয় মাসব্যাপী মেলা। মূল মেলা এক মাস হলেও পশুর মেলা হয় ১০ দিন। দরদাম ঠিকঠাকের পর একটি খেলার মাঠে ঘোড়া নিয়ে যাওয়া হয়। সেখানে ক্রেতাকে দেখানো হয় ঘোড়ার দৌড়।

ঘোড়ার হাটে সিরাজগঞ্জ সদর থেকে আসা বাসেদ আলী একটি ঘোড়ার দাম হেকেছেন তিন লাখ ৪০ হাজার টাকা পরে তা দুই লাখ টাকায় বিক্রি করেন বলে জানান তনি। নওগাঁর ধামইরহাট উপজেলার চকমরিয়ম গ্রামের আব্দুল খালেক বলেন, তিনি ২৫ বছর ধরে মেলায় ঘোড়া নিয়ে আসছেন। এবার তিনি চারটি ঘোড়া এনেছিলেন, সবকটি চার লাখ ৫০ হাজার টাকায় বিক্রি করেছেন। তবে এবার হাটে সর্বোচ্চ পাঁচ লাখ টাকায় যে ঘোড়া বিক্রি হয়েছে তার মালিক হোসেন আলী জানান, ঘোড়ার বয়স সাড়ে চার বছর। এটি রেসিং ঘোড়া।

গোপিনাথপুর ইউপি চেয়ারম্যান ও মেলা কমিটির প্রধান কর্তা আবু সাইদ জোয়ার্দ্দার বলেন, প্রশাসনের পাশাপাশি মেলা কমিটিও সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করেছে। এতো বড় পুরনো এবং ঐতিহ্যবাহী বড় মেলা উত্তরবঙ্গের কোথাও নেই বলে জানান তিনি।

আক্কেলপুর থানার ওসি কিরণ কুমার রায় জানান, মেলা উপলক্ষে অনেক মানুষের সমাগম হয়েছে। তাদের নিরাপত্তায় প্রয়োজনীয় সংখ্যক পুলিশের পাশাপাশি আনসার মোতায়েন রয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন