বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কিশোরগঞ্জে অনিশ্চয়তায় পারঘাট ব্রিজের নির্মাণ কাজ

আপডেট : ১৯ এপ্রিল ২০১৯, ২১:২৫

কিশোরগঞ্জ উপজেলার কাচারীর হাট ভায়া বাবরীঝাড় সড়কের চাঁড়ালকাটা নদীর পারঘাট ঘাটের উপর ২৫২ মিটার ব্রিজ নির্মাণ কাজের নির্ধারিত সময়ের নয় মাস পেড়িয়ে গেলেও তিনভাগের একভাগ কাজও শেষ হয়নি। অপর দিকে গত দুই মাস থেকে ব্রিজের নির্মাণ কাজ বন্ধ রেখে ঠিকাদার কাজ বন্ধ করায় ব্রিজটি নির্মাণে অনিশ্চতা দেখা দিয়েছে।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, কাচারীর হাট ভায়া বাবরীঝার সড়কের চাঁড়ালকাটা নদীর পারঘাট ঘাটের উপর ২৫২ মিটার ব্রিজ নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের মাধ্যমে কাজটি পায় যশোর সেন্টাল রোডের ঠিকাদারি প্রতিষ্ঠান এম এস ইসলাম ট্রেডার্স। কাজটির ওয়ার্ক অর্ডার দেওয়া হয় ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি। কাজ শুরু হয় ১২ ফেব্রুয়ারি। কাজ শেষ করার কথা ছিল ২০১৮ সালের জুন মাসের ২৮ তারিখ। কিন্তু নির্ধারিত সময়ের নয় মাস পেড়িয়ে গেলেও ঠিকাদারি প্রতিষ্ঠানটি ব্রিজের তিনভাগের একভাগ কাজও শেষ করতে পারেনি।

সম্প্রতি প্রকল্প এলাকায় গিয়ে দেখা গেছে, ব্রিজটির পাইল নির্মাণ কাজ শেষ হয়েছে। এটি নির্মাণে ছয়টি স্প্যান তৈরি করার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান পাঁচটি স্প্যান নির্মাণ শেষ করে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।

প্রকল্প এলাকার বাসিন্দা হামিদুল ইসলাম, বাবুল মিয়া, রশিদ মিয়া, আখতারুল মিয়া ও দুল মিয়াসহ অনেকে বলেন, ব্রিজটি নির্মাণের জন্য আমরা দুই উপজেলাবাসী দীর্ঘদিন ধরে নীলফামারীর এমপি আসাদুজ্জামান নুরের সঙ্গে যোগাযোগ করে সরকারের কাছে আবেদন জানিয়েছিলাম। ব্রিজটি নির্মাণ হলে দুই উপজেলার হাজার হাজার মানুষের দীর্ঘদিনের কষ্ট লাঘব হবে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ বন্ধ রেখে পালিয়ে যাওয়ায় নির্মাণে অনিশ্চতা দেখা দিয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ইঞ্জিনিয়ার নাইম ইসলাম বলেন, স্থানীয় লোকজনের সঙ্গে ঝামেলার কারণে কাজ বন্ধ করতে বাধ্য হয়েছি। এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হননি তিনি। 

উপজেলা প্রকৌশলী এস এম কেরামত আলী নান্নু বলেন, এপ্রিল মাসের ২৮ তারিখের মধ্যে ব্রিজের কাজ পুনরায় শুরু করার জন্য ঠিকাদারকে চিঠি দিয়ে জানানো হয়েছে। এর মধ্যে কাজ শুরু না করলে কাজ বাতিল করে পুনরায় টেন্ডার আহ্বান করা হবে।