শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মগড়া নদীর ভাঙন প্রতিরক্ষা বাঁধে ফাটল

আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ২১:৪৫

মদন (নেত্রকোনা) সংবাদদাতা

মগড়া নদীর ভাঙন রোধ বাঁধের নিরাপত্তা পিলার অপরিকল্পিতভাবে তৈরি করায় নির্মাণ কাজ শেষ হতে না হতেই পিলারে ফাটল ধরে রড ভেঙে বাঁধটি নদীতে ঝুলে পড়েছে। যে কোনো মুহূর্তে বাধটি ধসে নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয় ব্যবসায়ী হক মিয়া, কামাল মিয়া, সোহেল মেম্বার, হুমায়ন মিয়া, মুক্তিযোদ্ধা মিঞা মো. জুলফিকার, নয়ন মিয়া অভিযোগ করে বলেন, ঠিকাদার সময় মতো পরিকল্পিতভাবে কাজ শুরু না করে হঠাত্ তড়িঘড়ি করে নামেমাত্র পিলার পুঁতে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করায় এবং এর পাশে সিমেন্টের সঙ্গে বালি না মিশিয়ে শুধু বালি ভর্তি বস্তা দিয়ে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করায় বাধে ফাঁটল ধরে রড ভেঙে ঝুলে পড়েছে।

উক্ত প্রকল্প কাজের ঠিকাদারের অংশীদার প্রবীর বাবু মোবাইল ফোনে জানান, ডিজাইন দুর্বল হওয়ায় প্রতিরক্ষা দেয়ালে ফাটল ধরে ভাঙন ধরেছে। তবে আমরা সিডিউল মোতাবেক কাজ বাস্তবায়ন করছি। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি। ভাঙনের জায়গাটি সংস্কারসহ সিমেন্ট ছাড়া শুধু বালি ভর্তি গানিব্যাগগুলো সরিয়ে ফেলা হবে। কিন্তু প্রকল্পের ৮০ ভাগ কাজ সম্পন্ন করলেও এ পর্যন্ত কাজের কোনো বিল পাইনি।

মদন উপজেলা প্রকৌশলী আমিনুল ইসলাম মৃধা জানান, মগড়া নদী খননের পূর্বে কাজের প্রাক্কলন তৈরি করায় ডিজাইন দুর্বল হয়। যার কারণে কাজের সমস্যা সৃষ্টি হয়ে বাধটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ঠিকাদারকে কাজটি সংশোধন করার জন্য বলা হয়েছে। কাজ শেষ না করলে কোনো বিল দেওয়া হবে না।