ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


কুমিল্লা নগরীতে অসহনীয় যানজট

ফুটপাত দখল করে সড়কে দোকান ও অটোরিকশা স্ট্যান্ড!

ফুটপাত দখল করে সড়কে দোকান ও অটোরিকশা স্ট্যান্ড!
কুমিল্লা:নগরীর গুরুত্বপূর্ণ নজরুল এভিনিউতে প্রতিদিন এভাবেই দেখা যায় যানজট —ইত্তেফাক

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) এলাকার প্রধান সড়কসহ অলিগলির সড়কগুলোয় দিনে দিনে যানজট বেড়েই চলছে। সড়কের ফুটপাত দখল করে ভাসমান দোকান, নির্মাণসামগ্রী ফেলে রাখা, ধীরগতির উন্নয়ন কাজ এবং নিবন্ধনহীন যানবাহন, ইজিবাইক, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার স্ট্যান্ডের কারণে এ যানজট অসহনীয় হয়ে পড়েছে।

এদিকে জেলা আইন-শৃঙ্খলা কমিটির একাধিক সভায় নগরীর সড়ক ব্যবস্থাপনা নিয়ে আলোচনায় যানজটের পাঁচ কারণ চিহ্নিত করে সমাধানের সিদ্ধান্ত হলেও তা বাস্তবায়নে তেমন উদ্যোগ নেই।

যানজটের কারণগুলো হচ্ছে—অটোরিকশার অবৈধ স্ট্যান্ড, নিবন্ধনহীন যানবাহন, ফুটপাত দখল করে দোকান, সড়ক ও ড্রেনের ধীরগতির উন্নয়ন কাজ, সড়কে নির্মাণসামগ্রী ফেলে রাখা এবং যানজট সমস্যা সমাধানে প্রস্তাবগুলো হচ্ছে—ফুটপাত দখলমুক্ত করা, নির্মাণসামগ্রী সরানো, অটোরিকশার স্ট্যান্ড সরানো, নিবন্ধনহীন অটোরিকশা বন্ধ করা ও ভিজিলেন্স টিম গঠন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কুমিল্লার সহকারী পরিচালক আবু আশরাফ সিদ্দিকী বলেন, কুমিল্লায় সিএনজিচালিত বৈধ অটোরিকশার সংখ্যা প্রায় সাড়ে ১১ হাজার। এর বাইরে আরো কমপক্ষে ১০ থেকে ১২ হাজার লাইসেন্সবিহীন অটোরিকশা আছে। এগুলোর চালকেরা নিবন্ধন না করে বেআইনিভাবে রাস্তায় নামেন, যা মোটরযান আইনের পরিপন্থি। আমরা সিটি এলাকাসহ বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অবৈধ যানবাহন আটকসহ চালকদের সাজা দিয়ে থাকি, কিন্তু এতেও তাদের দাপট থামছে না।

কুমিল্লা জেলা প্রশাসক ও বিআরটিএ-এর সভাপতি মো. আবুল ফজল মীর বলেন, নগরীর যানজট নিরসনে ফুটপাত দখলমুক্ত ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সড়কের ওপর থেকে নির্মাণসামগ্রী অপসারণ এবং সিএনজি ও অটোরিকশার স্ট্যান্ড সরাতে হবে, নিবন্ধনহীন অটোরিকশা চলাচল বন্ধ করতে হবে। একইসঙ্গে যানজট নিরসনের জন্য সিটি করপোরেশনকে ভিজিলেন্স টিম গঠন করতে হবে।

কুসিক মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, যানজট নিরসন সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। স্থানীয় এমপি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিআরটিএ ও হাইওয়ে পুলিশকে নিয়ে বসে যানজট নিরসনের জন্য সমন্বিত উদ্যোগ নেওয়া হবে। জিরো টলারেন্স দেখিয়ে ফুটপাত থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান চলছে, এ অভিযান অব্যাহত থাকবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন