ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


সৈয়দপুরে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই!

সৈয়দপুরে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই!
সৈয়দপুর (নীলফামারী):নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে সেমাই —ইত্তেফাক

নিম্নমানের উপকরণ ব্যবহার করে আসন্ন ঈদকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে যত্রতত্র সেমাই তৈরির ধুম পড়েছে। শহর ছাড়াও শহরের উপকণ্ঠে বেশির ভাগ স্থানে নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই। আর অধিক মুনাফার লোভে এসব সেমাই তৈরিতে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের উপকরণ।

ঈদ-উল-ফিতরে নতুন জামা-কাপড়ের পাশাপাশি অন্যতম খাদ্যসামগ্রী হচ্ছে সেমাই। পবিত্র রমজান এলেই এখানে সেমাই তৈরির কাজ শুরু হয়। চলে গোটা রমজান মাস জুড়ে। তবে ঈদ যত ঘনিয়ে আসে সেমাই তৈরির কাজও ততই তোড়জোড় দিয়ে শুরু হয়। আগে শুধুমাত্র বেকারি কিংবা শহরের কিছু ফ্লাওয়ার মিল মালিকরাই সেমাই তৈরি করে বাজারজাত করতেন। কিন্তু বর্তমানে মৌসুমি ব্যবসায়ীরা ধুমছে লাচ্ছা সেমাই তৈরি করে দেদারছে বিক্রি করছে।

সৈয়দপুর শহরের উপকণ্ঠে দেবীগঞ্জ, ঢেলাপীরহাট, কামারপুকুর, চিকলীবাজার, চৌমুহনীবাজারসহ বিভিন্ন এলাকায় এসব লাচ্ছা সেমাই তৈরি কারখানা গড়ে তোলা হয়েছে। শহরেও কিছু মৌসুমি ব্যবসায়ীরা গড়ে তুলেছে এসব কারখানা। প্রতি বছরই মৌসুমি ব্যবসায়ী এ ব্যবসায় জড়িত হন। কারণ ঈদকে সামনে রেখে এ ব্যবসায় অধিক লাভ। আর বৈধ কারখানার মালিক ঝুঁকির মধ্যে ব্যবসা করছেন।

সৈয়দপুর শহরের শহীদ ডা. শামসুল হক সড়কের মেসার্স ডায়মন্ড কনফেকশনারির স্বত্বাধিকারী মো. আখতার সিদ্দিকী পাপ্পু জানান, বেকারি আমাদের আদি ব্যবসা। আমরা বংশ পরম্পরায় এ ব্যবসা করে আসছি। তাই আমরা বিএসটিআই ও পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন নিয়ে সরকারকে সকল প্রকার ভ্যাট, ট্যাক্স দিয়ে ব্যবসা করি। ফলে আমাদের উত্পাদন খরচ বেশি পড়ছে। আর তাই আমাদের উত্পাদিত সেমাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

শহরের নিয়মতপুর এলাকার আব্দুর সাত্তার ও কাজীপাড়ার নুরুল ইসলামসহ বিভিন্ন এলাকার লোকজন জানান শহরের অলিগলিতে অব্যবস্থাকর পরিবেশে লাচ্ছা সেমাই তৈরি হচ্ছে।

সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার জানান, যে কোনোভাবেই হোক ভেজাল লাচ্ছা সেমাই তৈরি করতে দেওয়া হবে না এবং যারা এ ধরনের কাজ করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন