ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


কামারখন্দে এলাকাবাসীর উদ্যোগে রাস্তা নির্মাণ

কামারখন্দে এলাকাবাসীর উদ্যোগে রাস্তা নির্মাণ

মাহমুদুল কবীর, সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের ধলেশ্বর গ্রামের মানুষ তাদের নিজেদের ভোগান্তি দূরীকরণে ব্যতিক্রমধর্মী পদক্ষেপ গ্রহণ করেছেন।

জানা যায়, উপজেলা সদর থেকে এক কিলোমিটার দূরে সিরাজগঞ্জ-বলরামপুর-জামতৈল এই তিন রাস্তার মোড়ে ঘনবসতিপূর্ণ এই গ্রামটি অবস্থিত। জবখালির বিল, ময়না মহরির বিল এলাকায় অবস্থিত হওয়ায় এই গ্রামটি স্বাভাবিকভাবেই একটু নিচু এলাকা। তাছাড়াও গ্রামের দক্ষিণ ও পূর্বদিকে রয়েছে বিশাল ফসলি মাঠ। এই গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইউনিয়ন কাউন্সিল অফিস থাকলেও গ্রামের ভিতরে নেই কোনো যোগাযোগের ভালো ব্যবস্থা। ফলে একটু বৃষ্টি হলেই রাস্তায় পানি আটকে কাদাযুক্ত হয়ে পড়ে। ফলে স্কুলকলেজে যাতায়াতকারী ছাত্রছাত্রীসহ সর্বস্তরের গ্রামবাসীকে পোহাতে হতো নানা ভোগান্তি ।

তাছাড়াও গ্রামের পূর্বপার্শ্বে অবস্থিত সনাতন ধর্মাবলম্বীদের একটি বৃহত্ অংশ বাস করে ঠাকুরজিপাড়া গ্রামে। এদেরকে ধলেশ্বর ইউনিয়ন বোর্ড আসতে হলে রাস্তার অভাবে হাফ কিলোমিটারের পরিবর্তে প্রায় তিন কিলোমিটার ঘুরে আসতে হয় ধোপাকান্দি গ্রাম হয়ে। ইতোমধ্যেই আলোকদিয়ার-বলরামপুর রাস্তা সংলগ্ন নুরুল ইসলামের বাড়ি হতে উল্লিখিত গ্রামের ভিতর দিয়ে ঠাকুরজিপাড়া কালিবাড়ি পর্যন্ত এই রাস্তার কাজ শুরু হয়েছে। এতে এলাকাবাসীর কিছুটা সমস্যার সমাধান হলেও ধলেশ্বর গ্রামের দক্ষিণ পাড়ায় বসবাসকারী জনসাধারণের একটি বৃহত্ অংশের মানুষের সমস্যা রয়েই গেছে। এই এলাকার মানুষ এখনো একে অপরের বাড়ির উপর দিয়ে নিজেরাসহ গবাদিপশু আনা-নেওয়াকে কেন্দ্র করে ছোটখাটো বিরোধের সৃষ্টি হয়।

এ ব্যাপারে গ্রামের আব্দুল বারেক তালুকদার, বক্কার সরকার জানান, আমরা শুধু শ্রম আর অর্থ নয় - জনগণের ধান-চাল, গাছের আম-কাঁঠাল ও বাঁশ বিক্রয়লব্ধ অর্থদিয়ে এই রাস্তা তৈরি করছি। রায়দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. লুত্ফর রহমান জানান, মূল সড়কের সঙ্গে গ্রামের রাস্তার সংযোগ না থাকায় গ্রামের ঐ অংশে বসবাসকারীরা নিজেদের উদ্যোগে রাস্তা নির্মাণ করছে। তবে ইতোমধ্যেই এই গ্রামের একটি রাস্তার কাজ সমাপ্ত হয়েছে এবং একটি রাস্তার কাজ চলছে। সম্ভব হলে অতিদ্রুত এই রাস্তার কাজও শুরু করব বলে আশা রাখি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন