ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬
৩৩ °সে


নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা পালিত

নানা আয়োজনে বুদ্ধপূর্ণিমা পালিত
বান্দরবান: বিশ্ব শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা —ইত্তেফাক

রাঙ্গামাটি প্রতিনিধি

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রাঙ্গামাটিতে যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বৈশাখি পূর্ণিমা। শনিবার সকালে বৈশাখি পূর্ণিমা উপলক্ষে বিশ্ব শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাঙ্গামাটি জেলা প্রশাসন কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি রাজ বন বিহার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ বৌদ্ধ পতাকা হাতে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। শোভাযাত্রায় নেতৃত্ব দেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা।

পরে রাজবন বিহার মাঠে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া শহরের মৈত্রী বিহারে ধর্মীয় সভার আয়োজন করা হয়। এতে ধর্ম দেশনা দেন মৈত্রী বিহার অধ্যক্ষ পূর্ণজ্যোতি মহাথেরো, ত্রিপিটক বিশারদ পঞ্চদীপ মহাথেরো।

বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে নানা আয়োজনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বুদ্ধপূর্ণিমা উত্সব পালিত হয়েছে। শনিবার সকালে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বিশ্ব শান্তির মঙ্গল কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানে অংশ নেয় বান্দরবান বোমাং সার্কেল চিফ রাজা বোমাংগ্রী উচপ্রু চৌধুরী, বাজার চৌধুরী মংক্যচিং চৌধুরী, রাজপুত্র নুমং প্রু’সহ দায়ক দায়িকা এবং বৌদ্ধ ধর্মাবলম্বী নারী পুরুষেরা।

এদিকে বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধের জন্মদিনকে ঘিরে বান্দরবানে পাহাড়ি পল্লীগুলো সেজেছে নতুন সাঁজে। শোভাযাত্রার পর বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণী, শিশু-কিশোরেরা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং দান করেন। বৌদ্ধ বিহারের সামনে শতবর্ষী বোধিবৃক্ষের চতুর্দিকে সারিবদ্ধভাবে প্রাতভ্রমণ করে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষেরা চন্দন কাঠের এবং ঝরণার পবিত্র পানি উত্সর্গ করেন বোধিবৃক্ষে।

অপরদিকে রাজগুরু বিহার ছাড়াও সন্ত্রাসী হামলার আশঙ্কায় কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে বান্দরবানে কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, বৌদ্ধ ধাতু স্বর্ণজাদী, রামাজাদী বৌদ্ধ বিহার, রাজগুরু বৌদ্ধ বিহার, সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বৌদ্ধ ক্যায়াংগুলোতে বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং দান এবং গৌতম বুদ্ধের স্মরণে ধর্মীয় প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। সন্ত্রাসী হামলার আশঙ্কায় বান্দরবানে বৌদ্ধ বিহারগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন