মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাগরে সব ধরনের মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা জারি

আপডেট : ১৯ মে ২০১৯, ২১:৪৩

বরগুনা (উত্তর) প্রতিনিধি ও পাথরঘাটা সংবাদদাতা

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সাগরে সব ধরণের মাছ ধরায় সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ প্রেক্ষাপটে জেলেরা তীরে আসা শুরু করেছে। কিন্তু ৬৫ দিনের নিষেধাজ্ঞার কারণে জেলেদের মাঝে ব্যাপক ক্ষোভ দেখা গেছে। জেলের সংগঠনের পক্ষ থেকে নিষেধাজ্ঞার পরও সাগরে যাওয়ার এবং মাছ ধরার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিবছর আশ্বিন মাসে (৭-২৮ অক্টোবর) গভীর সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ উপকূলের দিকে এসে ডিম ছাড়ে। ইলিশের ডিম থেকে জাটকা এবং পরে জাটকা বড় ইলিশে পরিণত হয়। কয়েক বছর ধরে প্রজনন মৌসুমে ইলিশ আহরণ বন্ধ থাকায় ইলিশের উত্পাদন বেড়েছে। এর সুফল জেলে থেকে ইলিশ ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতা সবাই পাচ্ছে। দেশে আমিষের ঘাটতি মেটাতে ইলিশ সহায়ক ভূমিকা রাখছে।

এফবি মায়ের দোয়া ট্রলারের মালিক মো. আনোয়ার হোসেন জানান, আমরা সরকারের আইন মেনে উপকূলে ফিরে এসেছি। কিন্তু ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকলে আমরা খাবো কী? এই সময়ে আমাদের পুনর্বাসনের জন্য সরকারকে এগিয়ে আসার আহ্বান জানাই।

গতকাল দেশের দ্বিতীয় বৃহত্তম মত্স্য অবতরণ কেন্দ্র (বিএফডিসি) বরগুনার পাথরঘাটায় দেখা যায়, সাগরে ইলিশ ধরতে যাওয়া উপজেলার প্রায় সব এলাকার জেলেদের ট্রলার ঘাটে অবস্থান করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কিছু জেলেরা সাগরে থাকলে তারাও সাগর থেকে ঘাটের উদ্দেশ্যে ফিরছেন বলে জানা গেছে।

সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে উপকূলীয় মত্স্যজীবী ও জেলে মত্স্য ব্যবসার সঙ্গে জড়িত কয়েক হাজার শ্রমিক ইতোমধ্যে বেশ কয়েকটি মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। বাংলাদেশের জলসীমায় ইলিশ আহরণে নিষেধাজ্ঞা দিলেও পার্শ্ববর্তী দেশের জেলেরা বাংলাদেশের জলসীমানায় অবৈধভাবে অনুপ্রবেশ করে সরকারের নিষেধাজ্ঞা না মেনে বঙ্গোপসাগরসহ উপকূলীয় এলাকায় এসে ছোট-ছোট মাছ শিকার করে নিয়ে যায়। এমন অভিযোগ তুলে সরকারের কাছে এ গুলো বন্ধের আহ্বান জানান জেলেরা।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ূন কবির বলেন, এই আইন বাস্তবায়নে মত্স্য অধিদপ্তর, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, উপজেলা প্রশাসন ও স্থানীয় মত্স্য দপ্তরের উদ্যোগে ব্যাপকভাবে অভিযান পরিচালনা করা হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চলবে ভ্রাম্যমাণ আদালত। মত্স্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে ও জেলেদের উপকারের স্বার্থেই সরকারের এ আইন। এ আইন বাস্তবায়নের লক্ষেই জেলেদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

বরগুনা জেলার ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান মাঝি জানান, ৬৫ দিন মাছ ধরার নিষেধের কারণে জেলেদের মাঝে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। সরকারের এ নিষেধাজ্ঞার কারণে পাথরঘাটা উপজেলার ২০ হাজার জেলে এবং তাদের পরিবারের সদস্যদের না খেয়ে থাকতে হবে।

বরগুনা জেলার ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তাফা চৌধুরী বলেন, ইলিশের জেলেরা এ আইন মানে না। ইলিশের জেলেরা মা ইলিশ রক্ষার জন্য আশ্বিন মাসে ২২ দিন অবরোধ পালন করেছে। ‘আমরা সরকারি খয়রাতের আশায় বসে নেই। আমরা সাগরে যাব এবং মাছ ধরব’।