বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুরাদনগর-ইলিয়টগঞ্জ সড়ক

ব্রিজের পাটাতন ভেঙে যোগাযোগ বন্ধ!

আপডেট : ২৬ মে ২০১৯, ২১:৪৯

 

মো. মোশাররফ হোসেন, মুরাদনগর (কুমিল্লা) সংবাদদাতা

রবিবার সকাল সাড়ে ৯টায় মুরাদনগর-ইলিয়টগঞ্জ-ঢাকা সড়কের নেয়ামতকান্দি বেইলি ব্রিজের পাটাতন (স্লিপার) ভেঙে বালুবোঝাই একটি ট্রাক আটকে যায়। এতে ব্যস্ততম এ সড়কটি বন্ধ হয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত সড়কটি বন্ধ রয়েছে।

মুরাদনগর-ইলিয়টগঞ্জ-ঢাকা সড়কে ছয়টি বেইলি সেতু রয়েছে। প্রতিটি সেতুর পাটাতন (স্লিপার) ভেঙে গেছে। সম্প্রতি পাটাতন ভেঙে বিটুমিন বোঝাই একটি লরি আটকে যায়। এতে ব্যস্ততম এ সড়কে চার ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। একইভাবে গত বছরের ১৮ ডিসেম্বর ছালিয়াকান্দি বাজারসংলগ্ন এলাকার বেইলি সেতুটি চালবোঝাই ট্রাকসহ ভেঙে পড়ে। এতে মুরাদনগর-ইলিয়টগঞ্জ-ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ তিন-চার দিন বিচ্ছিন্ন ছিল। পরে সেতুটি মেরামত করা হলেও ঝুঁকি থেকে যায়। মুরাদনগর-রামচন্দ্রপুর সড়কের করিমপুর নামকস্থানের ব্রিজটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় চুরি হয়ে যাচ্ছে লোহার বিভিন্ন সরঞ্জাম। এ ছাড়া নবীনগর রোডে ছয়টি, রামচন্দ্রপুরে দুটি, বাঙ্গরা-সংচাইল রোডে ছয়টি, মেটাঙ্গর-শ্রীকাইল রোডে চারটি, সংচাইল-কোরবানপুর রোডে তিনটি, ডুমুরিয়া ও পাঁচকিত্তা রোডে দুটি এবং চাপিতলা রোডে একটি বেইলি সেতুরও একই রকম অবস্থা।

সড়ক ও জনপদ বিভাগের গৌরীপুর সাব-ডিভিশনের সহকারী প্রকৌশলী রমিজ উদ্দিন মুরাদনগর-ইলেয়টগঞ্জ সড়কের ৬টি ব্রিজের নাজুক অবস্থার কথা স্বীকার করে বলেন, নেয়ামতকান্দি ব্রিজের পাটাতন খুলে গিয়ে গাড়ি আটকে যাওয়ার বিষয়টি আমার জানা নেই। বিষয়টি সম্পর্কে খোঁজ নিয়ে দ্রুত মেরামতের ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো জানান, নতুন করে ব্রিজ র্নিমাণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন হলেই নির্মাণ কাজ শুরু হবে।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) কুমিল্লা নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ বলেন, ‘নতুন ব্রিজ নির্মাণে জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাব অনুমোদন হলেই নির্মাণের প্রক্রিয়া শুরু হবে।’