শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাতক্ষীরায় ভারী বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত

আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ২১:১১

গত কয়েকদিনের বর্ষণে সাতক্ষীরা জেলা শহরের নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। অসংখ্য বাড়িঘরেও পানি উঠেছে। হাজার হাজার বিঘা ফসলি জমি, মত্স্য ঘের ও পুকুর তলিয়ে গেছে। জেলা শহরের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় হাজার হাজার মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। পানি নিষ্কাশনের পথ বন্ধ করে অপরিকল্পিতভাবে মত্স্য ঘের করার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান সাধারণ জনগণ।

বিশেষ করে শনিবার ভোর রাতের ভারী বর্ষণে সাতক্ষীরা পৌরসভার ৬, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের অধিকাংশ এলাকা বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।

জানা গেছে, সাতক্ষীরা পৌরসভার পলাশপোল, কামাননগর, বউ বাজার, কাটিয়া, লস্করপাড়া, সরকারি কলেজ রোড, পুরাতন সাতক্ষীরা, বদ্দিপুর কলোনি, মধুমল­ার ডাঙ্গি, ঘুটিরডাঙ্গি, সিটি কলেজ মোড়, সার্কিট হাউজ মোড়সহ বিভিন্ন এলাকায় রাস্তাঘাটে ও বসত বাড়িতে পানি জমেছে।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির যুগ্ম সদস্য সচিব আলী নূর খান বাবুল জানান, কামাননগর, ইটাগাছা ও পলাশপোল এলাকার রজব আলী, সামছুর মাস্টার, লিটন, রফুসহ কয়েকজন প্রভাবশালী ঘের মালিক পানি নিষ্কাশনের পথ বন্ধ করে সেখানে চিংড়ি ঘের করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ঘের মালিকরা পানি নিষ্কাশনের কোনো পথ রাখেননি। একটু বৃষ্টি হলেই এসব এলাকার বাড়িঘরে হাঁটু পানি উঠছে। তাই মাছের ঘের কেটে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছে। তা না হলে এ এলাকার হাজার হাজার মানুষ স্থায়ী ভাবে পানিবন্দি হয়ে পড়বে।

তিনি আরো জানান, গত তিন বছর আগে সাতক্ষীরার তত্কালীন জেলা প্রশাসক তাদেরকে পানি নিষ্কাশনের পথ রেখে ঘের করার নির্দেশ দিলে তারা পানি নিষ্কাশনের পথ রাখবেন মর্মে লিখিত অঙ্গিকার করলেও সেটি আজও বাস্তবায়ন হয়নি। তিনি এ সময় ক্ষোভ প্রকাশ করে বলেন, স্থানীয় পৌর কাউন্সিলর ছাড়া প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দি পরিবারগুলোর খোঁজখবর নিতে কাউকে পাঠানো হয়নি।

একই চিত্র সাতক্ষীরা জেলা শহরের চারিপাশের নিম্নাঞ্চলের। অপকিল্পিত মত্স্য ঘের করে পানি নিস্কাশনের পথ বন্ধ করার কারণে জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

এ ব্যাপারে সাতক্ষীরার পৌর মেয়র তাসকীন আহমেদ চিশতি জানান, ভারী বৃষ্টিপাতের কারণে এই মুহূর্তে সাতক্ষীরা পৌরসভার ৯টি এলাকায় পানি জমে আছে। শত শত বাড়িঘরে পানি উঠেছে। পৌরসভার চারিপাশে বিশেষ করে গদাই বিল ও বদ্দিপুর কলোনির পার্শ্ববর্তী বিলে অপরিকল্পিত চিংড়ি ঘেরের কারণে পানি নিষ্কাশন হচ্ছে না। আমরা বারবার এসব ঘের মালিককে নোটিশ করেছি বেড়িবাঁধ সরিয়ে নেওয়ার জন্য; কিন্তু তারা কোনো কথাই শুনতে চায় না। তারা এতটাই প্রভাবশালী যে, পৌরসভার আদেশ তারা মানে না। বরং প্রভাব খাটিয়ে তারা বহাল তবিয়তে মাছের ঘের করছে। এ ব্যাপারে তিনি পৌরসভার সচেতন নাগরিকদের সহযোগিতা চাইলেন।