শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গঙ্গাচড়ায় বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৬

শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত

গঙ্গাচড়া (রংপুর) সংবাদদাতা

সামান্য বৃষ্টি হলেই বিদ্যালয় মাঠে পানি। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই বিদ্যালয় মাঠে জমে পানি। এ অবস্থায় শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে।

গঙ্গাচড়ার সদর ইউনিয়নের প্রাণকেন্দ্রে গঙ্গাচড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গঙ্গাচড়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়। দুই প্রতিষ্ঠানের একই মাঠ। প্রতিষ্ঠান দুটির চারদিকে বাজার এবং উঁচু হওয়ার কারণে পানি ভেতরে প্রবেশ করে। কিন্তু নিষ্কাশন করার স্থায়ী সুযোগ নেই। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বর্ষা মৌসুমে সব সময় বিদ্যালয় মাঠটি পানিতে ডুবে থাকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের মাঠটি পানিতে পরিপূর্ণ। কোনো দিকে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই। এ কারণে পানিতে শ্যাওলা জমে যায়। দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে চারদিকে। অস্বাস্থ্যকর পরিবেশে চলে লেখাপড়া। পঞ্চম শ্রেণির ছাত্র সাদেকুজ্জামান আকাশ।

রাইশা বেগম তৃতীয় শ্রেণির ছাত্র মেধা মনিসহ অনেকে জানান, মাঠে পানি থাকার কারণে খেলাধুলা করতে পারছি না। স্যাররাও কোনো ব্যবস্থা নিচ্ছে না।

গঙ্গাচড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতারুজ্জামান বলেন, পানি থাকার কারণে ছেলেময়েরা খেলাধুলা করতে পারছে না। বিষয়টি কয়েক বার স্থানীয় ইউপি চেয়ারম্যানকে জানিয়েছি। কিন্তু কোনো কাজ হয়নি।

গঙ্গাচড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখের মিয়া বলেন, পানি নিষ্কাশনের স্থায়ী কোনো ব্যবস্থা নেই। স্কুল মাঠে মাটি দিয়ে ভরাট করা প্রয়োজন। বিষয়টি কয়েক দিন আগেও উপজেলা চেয়ারম্যানকেও জানিয়েছেন বলে তিনি বলেন

গঙ্গাচড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হাকিম বলেন, মাঠে পানি জমে থাকার কারণে অনেক সমস্যা হচ্ছে। মাঠে মাটি ভরাট করা প্রয়োজন। এ জন্য বিভিন্ন স্থানে যোগাযোগ করা হচ্ছে।