শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জলবায়ু ক্ষতিপূরণে শিক্ষার্থীদের পদযাত্রা ও সমাবেশ

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৬

সাতক্ষীরা প্রতিনিধি

বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ক্ষতিপূরণ দাবি নিয়ে স্কুল ছেড়ে মাঠে নেমে এসেছে সাতক্ষীরার শিক্ষার্থীরা। শনিবার দুপুরে সাতক্ষীরার শ্যামনগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পদযাত্রা মানববন্ধন ও সমাবেশ করে এ দাবি জানান।

তারা ক্ষতিপূরণের পাশাপাশি কার্বন নির্গমন ও নিঃসারণ হ্রাস করে ধরণীকে রক্ষার দাবিও জানিয়েছেন তারা। জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি এবং বাংলাদেশে তার বিরূপ প্রভাবের উল্লেখ করে তারা আরো বলেন, এ অবস্থা চলতে থাকলে মানবজীবন ঝুঁকির মধ্যে পড়বে। এরই মধ্যে প্রাণ প্রকৃতি প্রাণী মাটি পানি স্বাস্থ্য কৃষি ও সুন্দরবনে বৈরী অবস্থার সৃষ্টি হয়েছে।

তারা জানান, আন্তর্জাতিক পর্যায়ে গত ২৪ বছরে ২৪টি জলবায়ু সম্মেলনে বারবার জলবায়ু সমঝোতার কথা বলা হয়েছে। এমনকি ২০১৫ সালে প্যারিস সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অনুকূলে ক্ষতিপূরণ ও কার্বন নিঃসারণ হ্রাসের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি। আগামী ২৩ সেপ্টেম্বর নিউ ইয়র্কে অনুষ্ঠেয় ক্লাইমেট অ্যাকশন সামিটে এসব বিষয় তুলে ধরার আহ্বান জানান তারা।

শিক্ষার্থীরা জানান, এরই মধ্যে বিশ্বের ৪০০টি শহরে প্রায় ১ কোটি শিক্ষার্থী একই দাবি নিয়ে মাঠে নেমেছেন। সুইডেনের স্কুলছাত্রী গ্রেটা থানবর্গের ‘ক্লাইমেট ফর ফিউচার’ এর আহ্বানে তারা স্কুল ছেড়ে পথে নেমে এসেছে।