শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শীতের সবজির চারা কেনাবেচায় সরগরম বগুড়ার শাহনগর

আপডেট : ০৯ অক্টোবর ২০১৯, ২১:১৯

স্টাফ রিপোর্টার, বগুড়া

শীতের সবজি চাষের জন্য এখন থেকেই চারা রোপণের সময়। সেজন্য বগুড়ার শাজাহানপুর উপজেলায় চারাগ্রাম খ্যাত শাহনগরসহ আশপাশের এলাকাগুলো চারা কেনাবেচায় সরগরম হয়ে উঠেছে।

এই গ্রামে কাকডাকা ভোর থেকেই শুরু হয় বাইসাইকেল, রিকশাভ্যান, অটোরিকশার আনাগোনা। দূরদূরান্ত থেকে সবজি চারা কিনতে আসা মানুষের পদচারণায় প্রতিদিন মুখরিত হচ্ছে এই নার্সারি পল্লি। শাজাহানপুরে উত্পাদিত সুস্থসবল হাইব্রিড মরিচ ও সবজি চারা ছড়িয়ে পড়ছে বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, নাটোর, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, মঠবাড়িয়াসহ অন্তত ২৫ জেলায়।

শাহনগরের অভিজ্ঞ নার্সারি মালিকরা মূলত উচ্চফলনশীল জাতের হাইব্রিড মরিচের চারা উত্পাদন ও বিক্রি করে থাকেন। এর পাশাপাশি এখন উন্নতজাতের ফুলকপি, বাঁধাকপি, টম্যাটো, বেগুনসহ সব ধরনের সবজির চারা উত্পাদন ও বিপণন চলছে। শাহনগরে আঁখি বীজভাণ্ডার এন্ড নার্সারির স্বত্বাধিকারী আমজাদ হোসেন জানিয়েছেন, মাঠ ফসলের চেয়ে সবজি চারা উত্পাদন লাভজনক হওয়ায় দীর্ঘ কয়েক বছরে শাহনগর ও এর আশপাশ এলাকায় ছোটো-বড়ো ২০০ নার্সারি গড়ে উঠেছে। শুধু শাজাহানপুরেই নারী শ্রমিকসহ ৩০০ কৃষিশ্রমিকের কর্মসংস্থান হয়েছে। শুধু চারা উত্পাদন নয়, উন্নতমানের এসব চারায় মরিচ ও সবজি উত্পাদন করে শাজাহানপুরের শতাধিক কৃষক খুঁজে পেয়েছেন সচ্ছলতার ঠিকানা। নার্সারি পল্লিকে ঘিরে শাজাহানপুরে গড়ে উঠেছে বীজ, কীটনাশক ও সারের ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান।

খুশবু নার্সারির স্বত্বাধিকারী খোরশেদ আলম জানিয়েছেন, রোগমুক্ত সুস্থসবল সবজি চারা উত্পাদনের জন্য দরকার উপযুক্ত মাটি ও দক্ষ কারিগর। এ দুটিই শাহনগরে রয়েছে। সকল প্রতিকূলতা ডিঙিয়ে কৃষি বিশেষজ্ঞদের উদ্ভাবিত কলাকৌশল কাজে লাগিয়ে সারা বছরই শাহনগরে চলে চারা ও সবজি উত্পাদনের কর্মযজ্ঞ।

শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা নূরে আলম জানিয়েছেন, চারা ও সবজি উত্পাদন করে শাজাহানপুরের সবজি নার্সারি মালিকরা লাভবান হওয়ার পাশাপাশি কৃষক ও কৃষি শ্রমিকের উন্নয়নে অবদান রাখছেন।