শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কৃষকের কাজে আসছে না মালিঝি নদীর স্লুইসগেট!

আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ২১:০২

ব্রিজ নির্মাণের পরিকল্পনা

ঝিনাইগাতী (শেরপুর) সংবাদদাতা

শেরপুরের ঝিনাইগাতীতে মালিঝি নদীর ওপর নির্মিত স্লুইসগেইটটি কাজে আসছে না কৃষকদের। অপরিকল্পিতভাবে নির্মাণ করায় তা বিধ্বস্ত অবস্থায় আছে। অপরদিকে জানা গেছে, স্লুইসগেটের স্থলে ব্রিজ নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, আগে নির্মিত স্লুইসগেটটি অপরিকল্পিতভাবে নির্মাণ করায় তা বিধ্বস্ত হওয়ার পাশাপাশি কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে পরিকল্পিতভাবে ওই স্থানে রাবার ড্যাম নির্মাণ করা হলে কৃষিক্ষেত্রে উন্নয়ন সাধিত হবে। তিনি আরো বলেন, এক ও দুই ফসলি জমিগুলো অধিক ফসলি জমিতে পরিণত হবে। এতে প্রায় ২ হাজার কৃষকের ৫০০ হেক্টর জমি অধিক ফলনশীল হবে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আর্থিক সংকটের কারণে তা সংস্কার করা সম্ভব হয়নি। তবে এ বিষয়ে ওপর মহলে প্রস্তাবনা পাঠানো হয়েছে। সাড়া পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘স্লুইসগেটের স্থলে ব্রিজ নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এর  নকশা তৈরির কাজ চলছে।

হাতিবান্ধা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নাছির উদ্দিন জানান, কৃষি ক্ষেত্রে উন্নয়ন ও কৃষকদের সেচসুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ১৯৮৬ সালে পানি উন্নয়ন বোর্ড এ স্লুইসগেটটি নির্মাণ করে। হাতিবান্ধা গ্রামের কৃষক মো. আবুল হাসেম, কামারপাড়া গ্রামের মো. রেজাউল, মো. আফছর আলী, মোক্তার হোসেন ভোট্টুসহ অনেক গ্রামবাসী জানান, ওই স্লুইসগেটটি রক্ষণাবেক্ষণের জন্য একটি ভবনও নির্মাণ করা হয়। এ ভবনে একজন কর্মচারীকেও নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু স্লুইসগেইটটি নির্মাণের এক বছর যেতে না যেতেই পাহাড়ি ঢলের পানির তোড়ে তা বিধ্বস্ত হয়ে পড়ে। এরপর স্লুইসগেটটি আর সংস্কার করা হয়নি।

ইউপি চেয়ারম্যান নুরুল আমিন দোলা ও স্থানীয় কৃষকরা জানান, ওই স্লুইসগেটটি সংস্কার বা এখানে একটি রাবার ড্যাম নির্মাণ করা হলে কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘবের পাশাপাশি কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হবে।

নুরুল আমিন দোলা আরো বলেন, বিধ্বস্ত স্লুইসগেটটি সংস্কার অথবা এখানে একটি রাবার ড্যাম নির্মাণের দাবি এলাকার কৃষকদের দীর্ঘদিনের।

উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম বলেন, এখানে একটি রাবার ড্যাম নির্মাণের বিষয়ে বিভিন্ন সভা-সেমিনারে আলোচনাও করা হয়েছে।