ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে


কানেকটিভিটির দিকে গুরুত্ব দিন

কানেকটিভিটির দিকে গুরুত্ব দিন

একটি দেশের বাজারব্যবস্থা এবং সার্বিক যোগাযোগের ক্ষেত্রে ‘কানেকটিভিটি’ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য বিষয়। ইংরেজি কানেকটিভির বাংলা অর্থ সংযোগ। এই ক্ষেত্রে জলে, স্থলে ও আকাশে সংযোগের কথা বলা হইতেছে। ধরা যাউক, একটি শহরে নদীবন্দর রহিয়াছে। বন্দরে পণ্য লইয়া জাহাজ ভিড়ে। কিন্তু ঐ শহরে পণ্য পরিবহনের জন্য রেল, বিমানের সংযোগ নাই। নিঃসন্দেহে বন্দরের সুবিধা দুর্বল হইতে বাধ্য। আবার ধরা যাউক, কোনো একটি উত্পাদনক্ষেত্র হইতে দূরের একটি বড়ো শহর পর্যন্ত রেলসংযোগের সুব্যবস্থা রহিয়াছে, কিন্তু ঐ শহরটি হইতে নৌ পরিবহন ও বিমান পরিবহনের ব্যবস্থা নাই। তাহাতেও একই কথা প্রযোজ্য। আধুনিক দেশগুলি গড়িয়া উঠিয়াছে এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে মাথায় রাখিয়া। ধনী দেশগুলির মধ্যে লন্ডন, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, হামবুর্গ, টোকিও, সিডনির মতো মেগা শহরগুলির কথা বাদ দিয়া এমনকি স্বল্প আয়ের ম্যানিলা, মুম্বাই, কলম্বোর মতো শহরের কথা বলা যায়, যেইখানে এই কানেকটিভিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হইয়া উঠিয়াছে। যেই সমস্ত দেশে রেলব্যবস্থা নাই, সেইখানে বিমান ও সমুদ্রবন্দরের সঙ্গে একটি সহজ সংযোগের ব্যবস্থা দেখিতে পাওয়া যায়।

প্রকৃতির অশেষ কৃপায় আমাদের দেশে নদী, আকাশ, রেল ও সড়ক সর্বক্ষেত্রে সংযোগ তৈরি করিবার ব্যাপক সুবিধা রহিয়াছে। জার্মানি, ইতালির মতো পৃথিবীর বহু দেশকে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করিয়া, বিশাল ব্যয় নির্বাহ করিয়া নদী, আকাশ, রেল বা সড়ক সংযোগকে কাছাকাছি আনিতে হইয়াছে। সমতল এই বাংলাদেশে এই কর্মটি ঐ সকল দেশের মতো শ্রমসাধ্য ও ব্যয়বহুল নহে। সুতরাং পণ্য পরিবহন তথা বাণিজ্য ও সহজ যোগাযোগের স্বার্থে এই দিকটায় কর্তৃপক্ষকে অগ্রাধিকারের ভিত্তিতে উন্নয়নের তালিকায় রাখিতে হইবে।

২৩ বত্সর পার হইয়াছে বাগেরহাটে খানজাহান আলী বিমানবন্দর নির্মাণের ঘোষণা দেওয়া হইয়াছিল, প্রকল্প গৃহীত হইয়াছিল। কিন্তু উহা এখনো কাগজে-কলমেই আটকাইয়া আছে। পূর্ণাঙ্গ প্রকল্প প্রস্তাব অদ্যাবধি প্রস্তুত হয় নাই। ইহার কাছেই রহিয়াছে মোংলা সমুদ্রবন্দর; রামপালে গড়িয়া উঠিতেছে অর্থনৈতিক অঞ্চল, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ ও এলপিজি এলাকা। রহিয়াছে সুন্দরবনের মতো গুরুত্বপূর্ণ স্থান। সুতরাং বাগেরহাটে বিমানবন্দরটির বিষয়ে বিবেচনা করিলে কানেকটিভিটির জন্য তা নিঃসন্দেহে হইবে পারফেক্ট চিন্তা। কেবল বাগেরহাটের বিমানবন্দরই নহে, এই কানেকটিভিটি বা সংযোগ যাহাতে অদূর ভবিষ্যতে সবগুলি বড়ো শহরের সঙ্গে সম্পন্ন করা যায়, সেই ব্যাপারে নীতিনির্ধারক মহলকে বিশেষ নজর রাখিতে হইবে। বাংলাদেশের মতো সংযোগ গড়িয়া তুলিবার অনুকূল প্রাকৃতিক পরিবেশে খুব কম দেশেই রহিয়াছে। সার্বিকভাবে দেশ আগাইয়া লইবার এই সুযোগ যত দ্রুত, যত বেশি স্থলে গ্রহণ করা যাইবে, ততই শনৈ শনৈ দেশ যোগাযোগ ও বাণিজ্যক্ষেত্রে শক্তিশালী হইয়া উঠিবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন