শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডটবাংলা ডোমেইন কি হিমঘরেই থাকিবে?

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ২১:২৪

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসাবে কাজ করে ঐ রাষ্ট্রের নামের অংশ লইয়া গঠিত ডোমেইন। এই ক্ষেত্রে ডটবাংলা ও ডটবিডি ডোমেইন আন্তর্জালে আমাদের জাতীয় পরিচিতির অংশ। ডটবাংলা ও ডটবিডির মধ্যে ডটবাংলা ডোমেইনটি আরো বিশেষ ধরনের বৈশিষ্ট্যপূর্ণ। এই ডটবাংলা ডোমেইন দিয়া সরাসরি বাংলা ইউনিকোড বর্ণ দ্বারা ওয়েবসাইট নির্মাণ করা যায়। ডটবাংলা ডোমেইন পাওয়া বাংলাদেশের জন্য খুব সহজ হয় নাই। ২০১৬ সালে ডটবাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্ত বরাদ্দ পায় বাংলাদেশ, তবে তাহার পূর্বে ইহার বরাদ্দ লইয়া দুশ্চিন্তা ছিল। কারণ, আমাদের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ ও সিয়েরা লিওনও  ‘ডটবাংলা’র জন্য আবেদন করিয়াছিল। এবং আমাদের কিছুটা উদাসীনতার সুযোগে এই মূল্যবান ডোমেইনটি হাতছাড়াও হইয়া যাইতেছিল। তাই আন্তর্জাতিক ডোমেইন ব্যবস্থাপনা নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) ডটবাংলার ম্যানেজার হিসাবে যখন ২০১৬ সালের ৪ অক্টোবর বিটিসিএলকে অনুমোদন প্রদান করে এবং ঐ বত্সর ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী যখন উহার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, তখন আমরা উল্লসিত হইয়াছিলাম; কিন্তু দুঃখের বিষয় হইল, ডটবাংলা ডোমেইনটি গত সোয়া তিন বত্সরে আরো অধিক অন্ধকারে প্রবেশ করিয়াছে।

শুরুতে এই ডোমেইনের মূল্য ২৫ হাজার টাকা থাকিলেও তাহা ২০১৭ সালে কমাইয়া ৮০০ টাকা করা হয়। সরকারি প্রতিষ্ঠানসমূহকে এই ডোমেইনে ওয়েবসাইট চালু বাধ্যমূলক করা হয়; কিন্তু তাহার পরও এই ডোমেইনের তিমিরযাত্রা বন্ধ হয় নাই। বাংলা ভাষাপ্রেমীরা আশা করিয়াছিলেন, ডটবাংলা ডোমেইন চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষাভাষী মানুষের মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার সহজ হইবে এবং ইহার ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরির উত্সাহ বাড়িবে। কিন্তু তাহার উলটা হইয়াছে। বিটিসিএল জানাইয়াছে, ডটবাংলা ডোমেইন সম্পর্কে সরকারি-বেসরকারি  প্রতিষ্ঠান-সংস্থাগুলির খুব বেশি আগ্রহ নাই; কিন্তু কেন এই অনাগ্রহ? কারণ হিসাবে কেহ কেহ বলেন, এই ডোমেইনটির ঠিকানা বাংলায় হওয়াতে বাংলা ভাষাভাষী মানুষ ছাড়া আর কেহ ইহার ব্যবহারে আগ্রহী হইবে না; কিন্তু কথা হইল, সারা বিশ্বে বাংলা ভাষাভাষী তো কম ছড়াইয়া-ছিটাইয়া নাই। আন্তর্জালে বাংলা ইউনিকোডের মাধ্যমে বাংলায় লেখাও এখন খুব জটিল কিছু নহে। সেই ক্ষেত্রে এই যুক্তি পুরাপুরি ধোপে টিকে না। বরং আমরা মনে করি, ডটবাংলা ডোমেইনের উল্লেখযোগ্য ব্যবহারের বিশেষ সম্ভাবনা রহিয়াছে। কারণ আমাদের দেশের মানুষের বাংলা ভাষার প্রতি বিশেষ ভালোবাসা ও আবেগ রহিয়াছে।

তবে ডটবাংলা ডোমেইন লইয়া অভিযোগ রহিয়াছে যে, ইহার নিরাপত্তাব্যবস্থাসহ কারিগরি বিষয়গুলি হালনাগাদ করা হয় না। বিটিসিএল এখন পর্যন্ত অধিকতর নিরাপত্তাব্যবস্থা সমৃদ্ধ প্রযুক্তি ‘ডিএনএসসেক’ ভার্শন চালু করে নাই। এই ক্ষেত্রে অনেক বেসরকারি প্রতিষ্ঠানই নিরাপত্তাজনিত কারণে ‘ডিএনএসসেক’ ভার্শন ছাড়া ডটবাংলা ডোমেইন ক্রয় করিতে চাহিতেছে না। এই সকল সমস্যা দূর করিতে হইবে। কেবল ভাষার মাস আসিলেই ডটবাংলা লইয়া কথা হইবে, তাহার পর বাকি এগারোটি মাস এই বিষয়টি হিমঘরে চলিয়া যাইবে—ইহাও কাম্য নহে।