শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৯

আজ মঞ্চ মাতাবেন যারা

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ২০:২৬

সুর, ছন্দ আর তালে শুরু ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৯’। লোকসংগীতের সবচেয়ে বড় এই আসর চলবে শনিবার পর্যন্ত। আজ উত্সবের দ্বিতীয় দিন। মঞ্চে আজ থাকবেন দেশি-বিদেশি বেশ কয়েকজন শিল্পী।

ফকির শাহাবুদ্দিন

দেশের লোকসংগীত, বাউল ও সুফি গানের জনপ্রিয় শিল্পী ফকির শাহাবুদ্দিন। পাশাপাশি তিনি একজন গীতিকার, সুরকার ও সংগীত গবেষক। বাংলা লোকসংগীতকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে দেশে-বিদেশে গান করে করেন শাহাবুদ্দিন।

 

মালেক কাওয়াল

চার দশকের বেশি সময় ধরে কাওয়ালি গেয়ে আসছেন তিনি। গানে হাতেখড়ি তার গুরু মহীন কাওয়ালের কাছে। পরবর্তীতে তিনি ওস্তাদ মরহুম টুনু কাওয়ালের কাছে তালিম নিয়েছেন। কাওয়ালি গানের পাশাপাশি তিনি মাইজভাণ্ডারি গানেও পারদর্শী।

 

কামরুজ্জামান রাব্বি

কামরুজ্জামান রাব্বি বাংলা লোকগানের একটি শ্রোতাপ্রিয় নাম। ২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত বাউল গানের রিয়ালিটি শো বাউলিয়ানার মঞ্চে সর্বপ্রথম নজর কাড়েন রাব্বি। তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারের একজন তালিকাভুক্ত শিল্পী।

 

হিনা নাসরুল্লাহ (পাকিস্তান)

হিনা নাসরুল্লাহ তার সুরেলা কণ্ঠের জন্য সুপরিচিত। তিনি মূলত সুফি ঘরানার গান করেন। বিশ্বের নানাপ্রান্তে সুফি কনসার্টে সুরের মূর্ছনায় শ্রোতাদের মাতিয়ে রেখেছেন তিনি।

 

হাবিব কইটে অ্যান্ড বামাদা (মালি)

পশ্চিম আফ্রিকার দেশ মালির লোকসংগীতের কিংবদন্তী হাবিব কইটে। ১৯৯৪ সাল থেকে তিনি নিজের ব্যান্ড বামাদাকে নিয়ে প্রায় ১৭শ’ কনসার্টে গান করেছেন, পারফর্ম করেছেন বিশ্বের সবচেয়ে বড় বড় মঞ্চে।

 

শফিকুল ইসলাম

মাটির গান গেয়ে কৈশোরেই শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছে শফিকুল ইসলাম। ২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘বাউলিয়ানা’য় প্রথম রানারআপ হয়ে আলোচনায় আসেন তিনি।