শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘পুতুলের মাধ্যমে নির্যাতিত কিশোরীর গল্প তুলে ধরা হয়েছে’

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৯, ২০:০৭

অভিনয়শিল্পী হিসেবে দর্শকদের সামনে পরিচিত কাজী নওশাবা। তবে অভিনয় শুরুর আগে থেকেই তিনি পাপেট শুরু করেন। ছোটদের অনুষ্ঠান সিসিমপুরের জনপ্রিয় চরিত্রের ইকরি হিসেবে কণ্ঠ দিতেন তিনি। তবে পরবর্তীতে অসুস্থতার কারণে এখন কণ্ঠ দিচ্ছেন না। তবে পাপেট শো নিয়ে কাজ করছেন নিয়মিত।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হয় পুতুলনাটক ‘মুক্তি আলোয় আলোয়’। এর মূল ভাবনা ও নির্দেশনায় ছিলেন নওশাবা। তিনি বলেন, ‘নির্যাতনের শিকার এক কিশোরীর সত্য ঘটনা অবলম্বনে নাটকটি রচিত হয়েছে, যা পুতুলনাট্যের মাধ্যমে মঞ্চে পরিবেশন করা হয়েছে। পুতুলের মাধ্যমে নির্যাতিত কিশোরীর গল্প তুলে ধরা হয়েছে।’

অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের মূল ভাবনা ও নির্দেশনায় আবারো মূলত শৈশব থেকে নির্যাতনের শিকার এক কিশোরী মেয়ে রত্নার জীবনের সত্য ঘটনা অবলম্বনে নাটকটি রচিত হয়েছে। যে হুইলচেয়ার বাস্কেটবল দলের একজন সদস্য। এই পুতুলনাটকটি পরিবেশন করবে পক্ষাঘাত পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) চিকিত্সারত একদল হার না মানা তরুণ-তরুণী। পুতুলনাট্যের চিত্রনাট্য ও সংগীত পরিচালনা করেছেন এজাজ ফারাহ। শিল্প নির্দেশনায় রয়েছেন চয়ন কুমার দাশ। আর এটি সিআরপির অনুপ্রেরণায় আয়োজন করছে টুগেদার উই ক্যান।